LatestsNews
# আবরার ফাহাদ হত্যা মামলা বিচারের জন্য প্রস্তুত# আবুধাবির ‘সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড’ বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী# আশুলিয়ার গোকুলনগরে জঙ্গি আস্তানা ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী# আমেরিকা যাচ্ছেন শাকিব খান # হাতে ১৪টি সেলাই নিয়েই খেলতেমাঠে নেমেছেন মাশরাফি# ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের তীব্র উত্তেজনা# পোশাক খাতের বাইরে সম্ভাবনাময় অন্যখাতে সরকারি পৃষ্ঠপোষকতায় ঘাটতি আছে।# ঢাকার বিদায় বিপিএল থেকে# ঢাকা সিটি নির্বাচনে সরকার হস্তক্ষেপ করবে না : সেতুমন্ত্রী# মধ্যপ্রাচ্য বা পশ্চিম এশিয়ায় কোনও ধরনের সংঘাত হলে বিশ্বের জন্য একটা বিপর্যয়কর অবস্থা অপেক্ষাকরছে : পুতিন# চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলছে# ড. ইউনূসকে আদালতে হাজিরের নির্দেশ# সিটি করপোরোশন নির্বাচনে মন্ত্রী-এমপিদের প্রচার নিষিদ্ধ করতে পরিপত্র জারির দাবি জানিয়ে ইউও নোট লিখেছেন নির্বাচন কমিশনার# সিঁড়ি দিয়ে হেঁটে ওঠা-নামার উপকারিতা# ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ ভিকারুননিসায়# জীবন বাঁচাতে সাগরে ঝাঁপিয়ে পড়লেন অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডি–ক্যাপ্রিও# এখনই আর্নেস্তো ভালভার্দেকে বিদায় করছে না বার্সেলোনা কর্তৃপক্ষ# উত্তেজনার বিষবাষ্প ছড়িয়ে পড়ে মধ্যপ্রাচ্যজুড়ে# ২০২০ সালে প্রবৃদ্ধি হবে আড়াই শতাংশ : বিশ্বব্যাংক# ইশরাক হোসেনের বাসায় গিয়ে নৌকায় ভোট চাইলেন আওয়ামী লীগের সমর্থিত মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস
আজ রবিবার| ১৯ জানুয়ারী ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

মুজিবনগরে পরীক্ষামূলকভাবে মধ্যপ্রাচ্যের খেজুর চাষ



আল-আমীন,সিনিয়র স্টাপ রিপোটার:


মেহেরপুর মুজিবনগরে পরীক্ষামূলকভাবে মধ্যপ্রাচ্যের খেজুর চাষ শুরু হয়েছে। ১০ টি জাত নিয়ে এই চাষের যাত্রা শুরু হয়। মুজিবনগর সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট কুষ্টিয়া ২০১৪ সালে এই খেজুর চাষ শুরু করে।


মুজিবনগর মুক্তিযোদ্ধা কমপ্লেক্স চত্তরের পূর্ব পাশে ২ হাজার গাছের চারা রোপন করা হয়।বর্তমানে এই গাছের বয়স ৪ বছর।এই বাগান তত্বাবধান করছেন মহিবুল ইসলাম। তিনি কুষ্টিয়া ধান গবেষণা ইন্সটিটিউট এর একজন নিয়মিত কর্মচারী।মহিবুল বলেন এই গাছগুলো এ দেশে আনতে প্রায় ২৫ হাজার টাকা কাস্টমস ট্যাক্স দিতে হয়েছে।

গাছগুলো আনা হয়েছে আরব আমিরাত,সৌদিআরব,ইরান, ওমান,কাতার এবং সুদান থেকে। ১০ টি জাত আছে এই বাগানে যেমন- মরিয়ম মাকতুম, বাহারী, সুক্কারি, কালামি, ডেগলেথ নূর, খালাস, লুল, আম্বার ও আজওয়া।


চলতি বছরে ১০টি গাছে ফল ধরে। স্বাদ এবং আকারে মধ্যপ্রাচ্যের খেজুরের মতই।তত্বাবধায়ক মহিবুল ইসলাম বলেন- চারা লাগানোর নির্দিষ্ট কিছু নিয়ম মানতে হয়। ৩ ফুট গভীর ও ৩ ফুট আড়াআড়ি গর্ত করে ২ দিন গর্তটা রোদে শুকিয়ে নিতে হয়।

তারপর পোকা মাকড়ের উপদ্রব ঠেকাতে পাউডার বিষ মাটিতে মিশিয়ে ৮/১০ কেজি গোবর সার ব্যবহার করে প্রতিটি চারা রোপনের পর গোড়া যেন শুকিয়ে না যায় বা অতিরিক্ত পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।


আমদানি নির্ভর এই খেজুর ফলটিকে দেশে উৎপাদনের লক্ষ্যে কয়েকটি জাত বাছায় করে কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়ার পরিকল্পণা চলছে বলে জানালেন কৃষি বিজ্ঞানীরা। চিকিৎসকরা বলছেন খেজুরটি আমাদের দেশে উৎপাদন করা সম্ভব হলে সহজে পূরণ হবে পুষ্টি চাহিদা।


বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট এর উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শহিদুল্লাহ্ বলেন এটা একটি পরীক্ষামূলক প্রকল্প, এই চাষে কিছু সমস্যাও দেখা দিতে পারে।বর্ষাকালে পুষ্পমঞ্জুরীকে ঢেকে দিতে পারলে মধ্যপ্রাচ্যের মতই ফল উৎপাদন করা সম্ভব।বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা অভিজিৎ সাহা বলেন এই প্রকল্পটি সফল হওয়ার সম্ভাবনাই বেশি।


মেহেরপুর সিভিল সার্জন ডা. জি কে এম সামসুজ্জামান বলেন এই ফলটির মধ্যে মিনারেল সহ বিভিন্ন উপাদান রয়েছে যা মানবদেহের রোগ প্রতিরোধে সহায়ক। এটি দেশে উৎপাদন হলে স্বল্প মূল্যে পুষ্টির চাহিদা পূরণ সম্ভব।


জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. আখতারুজ্জামান বলেন এখানকার আবহাওয়া ও মাটি খেজুর চাষের জন্য উপযোগী।মেহেরপুরের মাটিতে প্রায় সব ধরনের আবাদ করা সম্ভব।তবে ধান গবেষণা কেন্দ্রর উচিৎ ছিল মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে সাথে নিয়ে কাজটি করার। তাহলে কাজটি আরও ভালো হতো।


মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা আক্তার বলেন,এখানে মুজিবনগর আ¤্রকাননের মতো খেজুর বাগানও অন্যরকম একটা আকর্ষণ হয়ে উঠবে পর্যটকদর কাছে।


1