LatestsNews
# গুলশান-১ এর ডিএনসিসি মার্কেটে মেয়াদোত্তীর্ণ শিশু খাদ্য # এডিসের লার্ভা ধ্বংসে বাড়ি বাড়ি অভিযানে নগরবাসীর অসহযোগিতার অভিযোগ# চামড়া নিয়ে টানাপোড়েন থামছেই না - নিয়মিত ক্রেতাদের তৎপরতা দেখা যায়নি। # কাশ্মীর ইস্যুতে মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বিবৃতি প্রকাশ# দাবি-দাওয়া মানলেই মিয়ানমারে ফিরবে রোহিঙ্গারা# ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিচারকের কক্ষে বিরিয়ানি খান রাজসাক্ষী জজ মিয়া# গাইবান্ধার ঝিনুকের তৈরী চুন উৎপাদনকারি যুগি পরিবারগুলো এখন বিপাকে# শিক্ষা নীতিমালা অনুমোদন করায় মোবারক হোসেন প্রতিবন্ধী বিদ্যালয়ের অভিনন্দন# এডিস মশার দীর্ঘমেয়াদি সমাধানের জন্য বাংলাদেশ সফরে আসছেন উচ্চ পর্যায়ের বিদেশি বিশেষজ্ঞ প্রতিনিধিদল। # শেখ হাসিনাকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। # মেঘনা নদীর ভাঙন গাফিলতি করা সেই প্রকৌশলীকে কী শাস্তি দেওয়া হয়েছে? : প্রধানমন্ত্রী# সংসদ সদস্য না হয়েও বিলাসবহুল গাড়িতে শুল্কমুক্ত সুবিধা পেলেন মুহিত# দুর্নীতি দমন কমিশন (দুদক) দুর্নীতির বস্তাভর্তি টাকাসহ হিসাবরক্ষণ কর্মকর্তা গ্রেপ্তার# নায়াখালীতে সিএনজিচালিত ও ব্যাটারিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নারী-শিশুসহ আহত ১২# পচা মাছ মজুদ ও বিক্রির দায়ে স্বপ্ন এক্সপ্রেস সুপার শপকে জরিমানা# ভারতীয় দলের ওপর হামলার শঙ্কা, পিসিবিকে মেইল# ২০২৩ সালের মধ্যে দেশের ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দুপুরের খাবার পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা# মিন্নির জামিন শুনানি, যা বললেন হাইকোর্ট# ভারতের বহুল আলোচিত ইসলামিক বক্তা ডা. জাকির নায়েক এবার মালয়েশিয়ায় নিষেধাজ্ঞার মুখে# নেত্রীকে মুক্ত করতে ব্যর্থ বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে মন্তব্য : ওবায়দুল কাদের।
আজ রবিবার| ২৫ আগস্ট ২০১৯
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

মুজিবনগরে পরীক্ষামূলকভাবে মধ্যপ্রাচ্যের খেজুর চাষ



আল-আমীন,সিনিয়র স্টাপ রিপোটার:


মেহেরপুর মুজিবনগরে পরীক্ষামূলকভাবে মধ্যপ্রাচ্যের খেজুর চাষ শুরু হয়েছে। ১০ টি জাত নিয়ে এই চাষের যাত্রা শুরু হয়। মুজিবনগর সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট কুষ্টিয়া ২০১৪ সালে এই খেজুর চাষ শুরু করে।


মুজিবনগর মুক্তিযোদ্ধা কমপ্লেক্স চত্তরের পূর্ব পাশে ২ হাজার গাছের চারা রোপন করা হয়।বর্তমানে এই গাছের বয়স ৪ বছর।এই বাগান তত্বাবধান করছেন মহিবুল ইসলাম। তিনি কুষ্টিয়া ধান গবেষণা ইন্সটিটিউট এর একজন নিয়মিত কর্মচারী।মহিবুল বলেন এই গাছগুলো এ দেশে আনতে প্রায় ২৫ হাজার টাকা কাস্টমস ট্যাক্স দিতে হয়েছে।

গাছগুলো আনা হয়েছে আরব আমিরাত,সৌদিআরব,ইরান, ওমান,কাতার এবং সুদান থেকে। ১০ টি জাত আছে এই বাগানে যেমন- মরিয়ম মাকতুম, বাহারী, সুক্কারি, কালামি, ডেগলেথ নূর, খালাস, লুল, আম্বার ও আজওয়া।


চলতি বছরে ১০টি গাছে ফল ধরে। স্বাদ এবং আকারে মধ্যপ্রাচ্যের খেজুরের মতই।তত্বাবধায়ক মহিবুল ইসলাম বলেন- চারা লাগানোর নির্দিষ্ট কিছু নিয়ম মানতে হয়। ৩ ফুট গভীর ও ৩ ফুট আড়াআড়ি গর্ত করে ২ দিন গর্তটা রোদে শুকিয়ে নিতে হয়।

তারপর পোকা মাকড়ের উপদ্রব ঠেকাতে পাউডার বিষ মাটিতে মিশিয়ে ৮/১০ কেজি গোবর সার ব্যবহার করে প্রতিটি চারা রোপনের পর গোড়া যেন শুকিয়ে না যায় বা অতিরিক্ত পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।


আমদানি নির্ভর এই খেজুর ফলটিকে দেশে উৎপাদনের লক্ষ্যে কয়েকটি জাত বাছায় করে কৃষকদের মাঝে ছড়িয়ে দেয়ার পরিকল্পণা চলছে বলে জানালেন কৃষি বিজ্ঞানীরা। চিকিৎসকরা বলছেন খেজুরটি আমাদের দেশে উৎপাদন করা সম্ভব হলে সহজে পূরণ হবে পুষ্টি চাহিদা।


বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট এর উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শহিদুল্লাহ্ বলেন এটা একটি পরীক্ষামূলক প্রকল্প, এই চাষে কিছু সমস্যাও দেখা দিতে পারে।বর্ষাকালে পুষ্পমঞ্জুরীকে ঢেকে দিতে পারলে মধ্যপ্রাচ্যের মতই ফল উৎপাদন করা সম্ভব।বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা অভিজিৎ সাহা বলেন এই প্রকল্পটি সফল হওয়ার সম্ভাবনাই বেশি।


মেহেরপুর সিভিল সার্জন ডা. জি কে এম সামসুজ্জামান বলেন এই ফলটির মধ্যে মিনারেল সহ বিভিন্ন উপাদান রয়েছে যা মানবদেহের রোগ প্রতিরোধে সহায়ক। এটি দেশে উৎপাদন হলে স্বল্প মূল্যে পুষ্টির চাহিদা পূরণ সম্ভব।


জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. আখতারুজ্জামান বলেন এখানকার আবহাওয়া ও মাটি খেজুর চাষের জন্য উপযোগী।মেহেরপুরের মাটিতে প্রায় সব ধরনের আবাদ করা সম্ভব।তবে ধান গবেষণা কেন্দ্রর উচিৎ ছিল মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে সাথে নিয়ে কাজটি করার। তাহলে কাজটি আরও ভালো হতো।


মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা আক্তার বলেন,এখানে মুজিবনগর আ¤্রকাননের মতো খেজুর বাগানও অন্যরকম একটা আকর্ষণ হয়ে উঠবে পর্যটকদর কাছে।


1