LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ধাপ পদ্ধতিতে সবজি ও মসলা চাষ : সাবলম্বি হচ্ছে কৃষক



এম শিমুল খান, গোপালগঞ্জ :

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ধাপ পদ্ধতিতে বা ভাসমান বেডে চাষ করা হচ্ছে শাক সবজি ও মসলা। উপজেলার গোপালপুর ইউনিয়নের বন্যাবাড়ী, মিত্রডাঙ্গা, জোয়ারিয়া, পাথরঘাটা, চাপরাইল, রুপাহাটিসহ আশপাশের আরো কয়েকটি গ্রামের কৃষকরা ভাসমান বেডে চাষাবাদ শুরু করেছে। এতে করে তারা বর্তমানে আর্থিক ভাবে সাবলম্বি হয়ে উঠছে।
টুঙ্গিপাড়া উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, উপজেলার প্রায় ৮০ হেক্টর জমির পানির উপরে ঢেড়স, পুইশাক, লালশাক, বরবটি, শশা, করলা, কচু ও হলুদসহ বিভিন্ন রকমের শাক সবজি ও মসলার চাষ করা হচ্ছে। এবার প্রায় ৩০ হেক্টর জমির পানির উপর ভাসমান বেড তৈরি ও চাষাবাদ করার জন্য প্রয়োজনীয় বীজ, নেটসহ বেড তৈরির শ্রমিকের মূল্য দেয়া হচ্ছে কৃষি অফিস থেকে। তাই কৃষকরা উদ্বুদ্ধ হয়ে অত্যান্ত আগ্রহের সাথে ভাসমান বেডে চাষাবাদ করছে। এছাড়া বেড তৈরির শুরু থেকে শেষ পর্যন্ত প্রয়োজনীয় আধুনিক পরামর্শ ও সহযোগিতা প্রদান করা হচ্ছে।
টুঙ্গিপাড়া উপজেলার বন্যাবাড়ি গ্রামের কৃষক বরেন্দ্রনাথ বিশ্বাস, রবিন দাস, হরেন্দ্রনাথ বসু, জোয়ারিয়া গ্রামের নরোত্তম বালা, অনিমেষ চন্দ্র সরকার এ প্রতিবেদককে জানান, উপজেলার অনেক এলাকায় নিচু জমি আছে। সে কারনে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। এ জন্য স্বাভাবিক চাষাবাদ সম্ভব হয় না। আর এ সময় আমাদের হাতে কোনো কাজও থাকে না। তাই নতুন এ পদ্ধতিতে আমরা শাক সবজি ও মসলা চাষে লাভের মুখ দেখতে পারবো বলে আশা করি। এছাড়া উপজেলা কৃষি অফিস থেকে আমাদের সার্বক্ষনিক পরামর্শ ও সহযোগিতা দেয়া হচ্ছে। ইতিমধ্যে আমরা লাভের মুখ দেখতে শুরু করেছি।
টুঙ্গিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জামাল উদ্দিন বলেন, উপজেলার গোপালপুর ইউনিয়নসহ উপজেলার বেশ কিছু নিচু এলাকা গুলোতে ধাপ পদ্ধতি বা ভাসমান বেডে চাষাবাদ ব্যাপক সারা পেয়েছে। সবজি ও মসলার ফলনও এবার ভালো হয়েছে। এছাড়া আমাদের পক্ষ থেকে তাদের সার্বক্ষনিক পরামর্শ ও সহযোগিতা দেয়া হচ্ছে। আশা করি ভাসমান বেডে চাষাবাদ করে কৃষকরা ব্যাপক লাভবান হবে।


1