LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শনিবার| ২০ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

বেনাপোল চেকপোষ্টে দীর্ঘ প্রচেষ্টায় ধরন পাল্টালেও বন্ধ হয়নি পুলিশের পাসপোর্ট দালালী



 শহিদুল ইসলাম,বেনাপোল প্রতিনিধি 4TV

ঈদের টানা ৫ দিনের ছুটিতে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপার বেড়েছে কয়েক গুন। ভ্রমন পিপাসু ভারতগামী পাসপোর্ট যাত্রীদের ভিড় লেগেছে উপচে পড়া।

বেনাপোল আর্ন্তজাতিক চেকপোষ্টে কাস্টম এবং স্থল বন্দর কর্তৃপক্ষের দীর্ঘ প্রচেষ্টায় শুধু ধরন পাল্টিয়েছে। কিন্তু বন্ধ হয়নি ইমিগ্রেশন পুলিশের পাসপোর্ট  দালালী। ইমিগ্রেশন কর্মকর্তা এখানে কর্মরত সিপাহীদের নিয়ন্ত্রনে আনতে পারছেন না।

বেপরোয়া সিপাহীরা ভারত যাতায়াতকারী পাসপোর্ট যাত্রীদের নানাভাবে হয়রানীসহ তাদের কাছ থেকে ইমিগ্রেশনের কাজ করে দিবে এমন আশ্বাস দিয়ে  টাকা হাতিয়ে নিচ্ছে অহরহ। প্যাসেনজার টার্মিনালের সামনেই এসব পুলিশের বিচরন। কোন পাসপোর্ট যাত্রীকে দেখলেই তারা ছুটে যায় তার কাছে বলেন ২‘শ টাকা দিন পাসপোর্টের সকল কাজ করে দিচ্ছি।

এ সব পুলিশ ভারত গামী সাধারন যাত্রীসহ ডাক্তার, উকিল, ব্যারিষ্টার, সাংবাদিকসহ রোগী, শিশু কেও রেহায় পায় না ইমিগ্রেশন পুলিশের হাত থেকে।  এ দিকে ঈদের ছুটিতে স্বজনদের সাথে দেখা সাক্ষাত, চিকিৎসা, ব্যবসা, কেনাকাটা ও বেড়ানোর উদ্দেশে পাসপোর্টযাত্রী যাতায়াত অন্য সময়ের চেয়ে দ্বিগুন হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন।

এছাড়া বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পর্ক উন্নয়ন ও ব্যবসা বাণিজ্য বৃদ্ধির লক্ষে ঈদ প্যাকেজে অসংখ্য বাংলাদেশীকে ভিসা দিয়েছে ভারতীয় হাইকমিশন। ফলে ঈদের ছুটির সোম, মঙ্গল, বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার  (২০,২১,  ২২,২৩ ও ২৪ আগস্ট) ৫ দিনে প্রায় ২৭ হাজার পাসপোর্টযাত্রী বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশন দিয়ে ভারতে গেছে।

আর এ সুযোগকে কাজে লাগিয়ে ইমিগ্রেশন পুলিশ পাসপোর্ট দালালীর মত ঘৃন কাজে লিপ্ত রয়েছে। ঈদের ৫ম দিন শুক্রবার  সকালে চেকপোস্টে গিয়ে দেখা যায়, বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টের নোম্যান্সল্যান্ড ও পাসেঞ্জার টার্মিনালের সামনে ছিল যাত্রীদের উপচে পড়া ভিড়। যাত্রীদের পাসপোর্টের আনুষ্ঠানিকতা সারতে শুল্ক কর্মকর্তা ও  বন্দরের  নিরাপত্তা রক্ষী, আনছার, পিমা সিক্রুটি গার্ড দের রীতিমতো হিমশিম খেতে হচ্ছে।

লাইন ঠিক রাখতে বিজিবি সদস্যরাও দায়িত্ব পালন করছেন। প্রচন্ড রোদে ও খোলা আকাশের নিচে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে দুর্ভোগে পড়েন কয়েক হাজার নারী শিশু ও পুরুষ। ধীর গতির কারনে দু‘দেশের ইমিগ্রেশন কর্তৃপক্ষের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলেছেন যাত্রীরা। আন্তর্জাতিক চেকপোষ্ট বেনাপোল। আর এখান থেকে কলিকাতার দুরত্ব মাত্র ৮৪ কিলোমিটার। অল্প সময়ে কম খরচে বেনাপোল পেট্রাপোল চেকপোষ্ট দিয়ে যাওয়া যায় কলিকাতা হয়ে ভারতের বিভিন্ন প্রদেশে।

এ কারনে প্রতিদিন স্থল পথে দুই থেকে আড়াই হাজার পাসপোর্টযাত্রী গমনাগমন করেন এ পথে। তবে ঈদের ছুটিতে পাসপোর্ট যাত্রীর সংখ্যা বেড়েছে কয়েকগুন। গত  ৫  দিনে শুক্রবার  বিকাল ৪টা ২৮ মিঃ  পর্যন্ত  ২৭ হাজার যাত্রী বেনাপোল দিয়ে ভারতে গেছেন। দু‘দেশের কর্তৃৃপক্ষল ইমিগ্রেশনে ও বেনাপোল চেকপোস্ট সোনালী ব্যাংক বুথে জনবল বৃদ্ধি না করায় দীর্ঘ সময় লাগছে পারাপারে।  যশোরের পাসপোর্ট যাত্রী তানজিম রাফি ও ইকলাছুর রহমান জানান চেকপোষ্টে এসে ৪ ঘন্টা দাড়িয়ে রয়েছি মানুষের ভিড়ে যেতে পারছি না। তাছাড়া  এখানে পরিবহনের লোকজন লাইন ভঙ্গ করে বিক্সখলা করছে যার কারনে  মানুষ হয়রানীর শিকার হচ্ছে।

কক্সবাজার থেকে আসা আয়ুব হোসেন ও তার স্ত্রী মহাময়ী জানান আমাদের পাসপোর্ট আমরা নিজেরা কাজ  করবো কিন্তু টার্মিনালের বারান্দায় পুলিশ আমাদের পাসপোর্ট জোর করে কেড়ে নেয়ার চেষ্টা করে কিন্তু আমরা দেয়নি।   সোনালী ব্যাংকের অবসর প্রাপ্ত  কর্মচারী  কাজী শাহিদা বেগম জানান ঈদের ছুটি চলছে বাচ্চাদের স্কুল বন্ধ তাই  ভারতে বেড়াতে যাচ্ছি। কয়েকজন আত্মীয় আছে। এ সুযোগে তাদের সঙ্গে দেখাও হবে, বেড়ানোও হবে। কিন্তুু ২ ঘন্টা দাঁড়িয়ে আছি লাইনে। কখন পার হবো বলতে পারছি না।

ঢাকা মীরপুর  এলাকার বাসিন্দা স্বপন সরকার জানান, নানা শারিরীক অসুস্থতায় ভুগছি। ভারতে গিয়ে ভালো ডাক্তার দেখাবেন। কাজের ব্যস্ততার কারণে এতোদিন সময় করে উঠেতে পারেনি। লম্বা ছুটিতে ব্যস্ততা কম থাকায় এবার এ সুযোগে পরিবারকে সঙ্গে নিয়ে ভারতে চিকিৎসার জন্য যাচ্ছি। চিকিৎসা শেষে ভারতের কয়েকটি দর্শনীয় স্থান ঘুরবেন বলে ঠিক করেছেন।

ইমিগ্রেশনে যাত্রীদের প্রচুর ভিড় থাকায় পাসপোর্টের  কার্যাদি সম্পন্ন করতে আধাঘণ্টা অপেক্ষা করতে হয়েছে বলে তিনি জানান। এ দিকে বেনাপোল  বন্দরের প্যাসেনজার টার্মিনালের বারান্দায় এসে  সরোজমিনে দেখা যায় ইুিমগ্রেশান পুলিশের   সিপাই সজিব, শহিদুল, সেকেন্দার, ইমরুল এবং বাবুল  পাসপোর্ট যাত্রীদের কাছ থেকে পাসপোর্ট  আর টাকা নিচ্ছে ইমিগ্রেশানের কাজ করে দেবার কথা বলে। এ সময় বেনাপোল স্থল বন্দরের  ট্রাফিক পরিদর্শক ও সিবিএ নেতা মনির হোসেন মজুমদার জানান  বন্দরের প্যাসেনজার টার্মিনালে  ইমিগ্রেশান পুলিশের সিপাহীরা পাসপোর্ট যাত্রীদের নানা ভাবে নাজেহাল করে থাকেন।

আমরা ওসি সাহেবের কাছে  এদের বিরুদ্ধে অভিযোগ করেছি কিন্তু কোন কাজ হয় না। একই কথা জানালেন টার্মিনালে কর্মরত একজন বিজিবি সদস্যও। তাছাড়া ভারত গামী কয়েকজন সিনিয়র পাসপোর্ট যাত্রী জানান এখানে পাসপোর্ট যাত্রীদের পুলিশী হয়রানী থেকে রেহায় পেতে দরকার  পুলিশের স্পেশাল ব্যাঞ্চ। এ ব্যাঞ্চের সদস্যরা এখানে আসলে যাত্রীরা হয়রানী থেকে মুক্তি পাবে নিশ্চিত।  বেনাপোল চেকপোস্ট আন্তর্জাতিক ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তদন্ত  মোঃ মাসুম কাজী জানান, আমাদের ইমিগ্রেশনে কোন সমস্যা নেই।

পাসপোর্টযাত্রীদের চাপ বাড়লেও তাদের দুর্ভোগের কথা মাথায় নিয়ে ১৬টি ডেস্কে দ্রুত কাজ করে যাচ্ছে অফিসাররা। এবার ঈদে ভ্রমণপিপাসু মানুষের ভারত ভ্রমণের চাপ অন্য সময়ের চেয়ে একটু বেশি। যাত্রীদের যাতে কোনো দুর্ভোগ পোহাতে না হয় এ কারণে ইমিগ্রেশন আন্তরিকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। যাত্রী সেবা বাড়াতে ইমিগ্রেশন চত্বরে পুলিশের জনবল বৃদ্ধি করা হয়েছে।  প্যাসেনজার টার্মিনালে ইমিগ্রেশান পুলিশের পাসপোর্ট দালালীর ব্যপারে যাত্রীদের অভিযোগের কথা বললে


1