LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

গোবিন্দগঞ্জে পেপার মিলের বর্জ্য খালের ময়লা পানির দুঃগন্ধে ব্যাপক জনদুর্ভোগ



গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জে রাজা পেপার মিল নামে একটি কারখানার অপরিশোধিত বর্জ্য ফেলা হচ্ছে ইছামতিগজারী খালে। এতে খালের পানি দূষিত হচ্ছে, ছড়াচ্ছে দুর্গন্ধ। এ কারণে খালপাড়সহ অন্তত ১০টি গ্রামের বাসিন্দাদের সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে। দুঃগন্ধে ২ টি শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ মারাত্নক হুমকির মুখে পড়েছে।কমতে শুরু করেছে ওই দুটি প্রতিষ্ঠানের শিক্ষার্থী।

এদিকে দূষণ থেকে মুক্তি পেতে স্থানীয় প্রশাসন ও পরিবেশ অধিদফতরে কয়েক দফায় লিখিত অভিযোগ এবং মানববন্ধন কর্মসূচি পালন করে এলাকাবাসী। কিন্তু পরিস্থিতি সমাধানে আজও উদ্যোগ না নেওয়ায় ক্ষোভ বাড়ছে স্থানীয়দের মধ্যে। তবে এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রামকৃষ্ণ বর্মণ।

সরেজমিনে দেখা গেছে, রংপুর-ঢাকা মহাসড়ক ঘেঁষে গোবিন্দগঞ্জের চাঁপড়ীগঞ্জে ফসলি জমিতে গড়ে উঠেছে রাজা পেপার মিলের এই কারখানা। গত দুই বছর আগে প্রতিষ্ঠিত পেপার মিলটি উৎপাদন চালিয়ে আসছে।অভিযোগ রয়েছে, কারখানার বর্জ্য পরিশোধন না করেই সরাসরি ফেলা হচ্ছে ইছামতিগজারী খালে। খালের পানি অন্তত ১৫ কিলোমিটার দূরে গিয়ে মিশেছে করতোয়া নদীতে।

স্থানীয়রা জানান, করতোয়া নদীর একটি শাখা ইছামতিগজারীর এই খাল। দুই বছর আগেও খালের পানির সেচের ওপর নির্ভরশীল ছিল এলাকার কৃষকরা। মাছ ধরে অনেকে সংসার চালাতেন। এছাড়া খালে ধানের চারা রোপণ ও পাট পচানোসহ বিভিন্ন সুবিধা পেতো এলাকাবাসী। কিন্তু দিনের পরদিন কারখানা থেকে আসা বিষাক্ত বর্জ্যে এখন ভরাট হয়েছে খালটি। বৃষ্টির পানির সঙ্গে বর্জ্য ছড়িয়ে পড়ায় আশপাশের কয়েক এলাকার পরিবেশ বিপর্যয়ে পড়েছে।

এদিকে, মিল কারখানাটির গা-ঘেঁষেই চাঁপড়ীগঞ্জ বাজার। ৫০০ গজ দূরুত্বে এসএম ফাজিল মাদ্রাসাসহ আছে চারটি শিক্ষা প্রতিষ্ঠান। খালের দূষিত বর্জ্যের ছড়ানো দুর্গন্ধে বাজারসহ স্কুলে যাতায়াতকারীদের প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হয়। বৃষ্টি আর বর্ষা মৌসুমে আরও বেশি দুর্ভোগ পোহাতে হয় এলাকাবাসীকে। নুরে দিবা শান্তি নামে শিক্ষক বলেন, বর্জ্যের দুর্গন্ধে পরিবেশ বিষাক্ত হয়ে উঠেছে। দুর্গন্ধে স্কুলে টেকাই যায় না।
শিক্ষার্থী শাকিল বলেন, খালের দুর্গন্ধে ক্লাস করতে সমস্যা হয়। স্কুলে যাতায়াত করতে হয় নাকে মুখে কাপড় অথবা রুমাল দিয়ে।

কামারদহ গ্রামের কৃষক হারুন মিয়া বলেন, বিলের দূষিত পানির কারণে দুই বছর ধরে আশপাশের জমিতে ফসলের ভালো ফলন হচ্ছে না। দূষিত পানি ছাড়াও কারখানার কালো ধোয়ায় ধান, পাট, কলা বাগান, ভুট্টাসহ বিভিন্ন ফসলের ক্ষতি হচ্ছে। পরিস্থিতির সমাধান না হলে আগামীতে খালের পাশের জমিগুলোতে ফসল ফলানো সম্ভব হবে না।

স্থানীয় এলাকার সহকারী অধ্যাপক আবদুল জলিল বলেন, কারখানাটি চালুর পর বর্জ্য ও বিষাক্ত পানি খালে মিশে পরিবেশ দূষণ সৃষ্টি করেছে। বিপর্যয়ের মুখে দুর্বিষহ জীবনযাপন করছেন খালের দুই ধারের জনবসতি এলাকাসহ আশপাশের দশ গ্রামের মানুষ।
অভিযোগের বিষয়ে কথা বলতে রাজা পেপার মিলে গেলেও সাংবাদিক পরিচয় জেনে তারা গেট বন্ধ করে দেয়। পরে মোবাইলে কথা হলে রুবেল নামে এক কর্মচারী বলেন, এলাকায় প্রতিষ্ঠান থাকলে সামান্য সমস্যা মেনে নিতে হয় স্থানীয়দের।

এ নিয়ে পেপার মিলের মালিক রাজা মিয়ার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি।
গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার রামকৃষ্ণ বর্মণ বলেন, কারখানার বৈধতা ও পরিবেশ অধিদফতরের ছাড়পত্র আছে কিনা তা খতিয়ে দেখতে মালিককে নোটিশ করা হবে। এরপর কাগজপত্র যাচাইয়ের পর দ্রুতই পদক্ষেপ নেওয়া হবে। প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে কারখানা মালিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


1