LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৬ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

জাবি ভিসির আনুগত্যের ‘পুরস্কার’ হিসেবে নিয়োগ পেল বিএনপিপন্থী শিক্ষকের মেয়ে



জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রভাষক হিসেবে স্নাতকে কম ফলাফলধারী এবং তুলনামূলক কমযোগ্যতাসম্পন্ন এক মেয়ে প্রার্থীকে নিয়োগ দেয়া হয়েছে বলে অভিযোগের শোরগোল শুরু হয়েছে। গত ৩০ জুন অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এই নিয়োগটি পাশ হয়েছে বলে জানা গেছে।

জানা যায়, দল ভারী করতে এবং ভিসিবিরোধী আন্দোলনে ‘আনুগত্য’র পুরস্কার স্বরূপ জাবির সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষক ও বিএনপিপন্থী শিক্ষকদের সভাপতি অধ্যাপক শামছুল আলম সেলিমের মেয়েকে বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যায়ন বিভাগে প্রভাষক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

অধ্যাপক শামসুল আলম সেলিম যিনি বিএনপিপন্থী শিক্ষকদের প্রভাবশালী নেতা হিসেবে সর্বমহলে পরিচিত। বিএনপিপন্থী বেশ কিছু শিক্ষককে ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম তার পক্ষে আনতে ওই শিক্ষকের মেয়েকে সিলেকশন দেয়া হবে বলে এই মেয়ের চেয়ে যোগ্য একাধিক প্রার্থীকে নিয়োগ বোর্ডের সাক্ষাতকারেও ডাকা হয়নি বলে অভিযোগ উঠেছে।

এছাড়া, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা শাখার তথ্য মতে, প্রভাষক হিসেবে নিয়োগ পেতে যাওয়া এই মেয়ে শিক্ষার্থী পোষ্য কোটায় সুযোগ নিয়ে ভর্তি হয়েছেন। এর আগে একই বিভাগে পোষ্য কোটার সুবিধা নেওয়া আরেক শিক্ষার্থীকে প্রভাষক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। সেটাও ছিল ভিসি ফারজানা ইসলামের দল ভারী করার হাতিয়ার।

খোঁজ নিয়ে জানা যায়, অধ্যাপক শামসুল আলম সেলিম ছিলেন ‘জিয়া পরিষদ’র সভাপতি ও ‘জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম’একাংশের সভাপতি। বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের বিভিন্ন নির্বাচনে বিএনপিপন্থী প্যানেলের গুরুত্বপূর্ণ পদে নির্বাচনও করেছেন। তাছাড়া খালেদা জিয়ার মুক্তির দাবিতে অনশনসহ একাধিক কর্মসূচির আয়োজক হিসেবে তাঁকে দেখা গেছে।

গত বছরের আগস্ট থেকে ভিসির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে বিশ্ববিদ্যালয়ে আন্দোলন শুরু করেন বিএনপি, বাম ও আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশ। এমন অবস্থায় অধ্যাপক সেলিম দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে ভিসির পক্ষে অবস্থান নিয়ে বিভিন্ন সংবাদ সম্মেলন ও আন্দোলন কর্মসূচিতে অংশ নেন। এভাবে ভিসিকে সমর্থন দেয়ার ‘পুরস্কার’ স্বরূপ ভিসি তার মেয়েকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োগ দিচ্ছেন বলে মনে করছেন আন্দোলনকারী ও বিএনপিপন্থী অনেক শিক্ষক।

সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, স্নাতকে ৩.৫৬ পাওয়া অধ্যাপক শামসুল আলমের মেয়ের অবস্থান ছিল চতুর্থ। কিন্তু স্নাতকোত্তরে তিনি ৩.৬৭ পেয়ে প্রথম স্থান অধিকার করেন। এভাবে চতুর্থ থেকে প্রথম স্থান অধিকার করা নিয়েও বিভাগের শিক্ষার্থীদের মধ্যে নানা প্রশ্ন রয়েছে।

তারা দাবি করেন, বিভাগের কয়েকটি ব্যাচের ফলাফল ছিল অনেকটা অনুমিত ও অধিকাংশই পরিকল্পিত। কে ভালো নম্বর পাবে, প্রথম শ্রেণীতে প্রথম, দ্বিতীয়, তৃতীয় হবে, কে শিক্ষক পদে আবেদন করার যোগ্য ফলাফল অর্জন করবে তা সম্পূর্ণ পরীক্ষা নিয়ন্ত্রক কমিটি ও অন্যান্য শিক্ষকদের ইচ্ছার উপর নির্ভরশীল ছিল। ফলে স্নাতকে ৩.৬৭ পেয়ে প্রথম হওয়া শিক্ষার্থী স্নাতকোত্তরে ৩.৫০ পাননি।

তারা বিভাগের শিক্ষকদের বিরুদ্ধে অভিযোগ করেন, সকল শিক্ষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের হওয়ায় “বিভাগে আধিপত্য” ধরে রাখতে এবং তাঁদের পছন্দের বাইরে অন্য কেউ যেন আবেদন না করতে পারে সেজন্য ‘নিয়ন্ত্রিতভাবে’ ফলাফল দিতেন।

ভিসির আনুগত্য নয়, বরং যোগ্যতাবলেই তার মেয়ে নিয়োগ পেয়েছে বলে দাবি করে অভিযোগের ব্যাপারে অধ্যাপক শামসুল আলম সেলিম বলেন, “তার ফলাফল ভালো ছিলো বলেই সে নিয়োগ পেয়েছে। কম যোগ্য থাকলে সিনেট সভায় তাকে শিক্ষক হিসেবে অনুমোদন দেওয়া হতো না।”

এ ব্যাপারে জানতে সাংবাদিকতা ও গণমাধ্যম বিভাগের সভাপতি শেখ আদনান ফাহাদের মুঠোফোনে একাধিকবার চেষ্টা করা হলেও তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।


1