LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ১৯ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

দিনাজপুরে জেলা পরিষদের কয়েক কোটি টাকার সরকারী জমি দখল ও পুকুর ভরাট চলছে!!



দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে স্থায়ী অবকাঠামো নির্মাণ ও পুকুর ভরাট করে জেলা পরিষদের কয়েক কোটি টাকার সম্পত্তি দখলের প্রক্রিয়া চলছে। এরই মধ্যে সরকারী জমির ৬ শতাংশ দখল করে স্থায়ী অবকাঠামো নির্মাণ করা হয়েছে। আর বাকী ৩৩ শতাংশ সরকারী পুকুর ভরাট করে দখল করা হচ্ছে।

জেলা শহরের ভিতরে এমন কর্মকান্ড চললেও নিরব জেলা পরিষদ প্রশাসন। কোন ব্যবস্থা গ্রহণ তো দুরের কথা উপরন্তু জেলা পরিষদের নির্বাহী প্রধান জানিয়েছেন, স্থায়ী অবকাঠামো নির্মাণ করা ওই ব্যক্তিকে জমিটি লিজ দেয়া হবে। আর যিনি জমিগুলো দখল করে এসব কর্মকান্ড করছেন তিনি জানিয়েছেন- স্থায়ী অবকাঠামো নির্মাণ কিংবা পুকুর ভরাটের বিষয়টি মৌখিকভাবে জেলা পরিষদ থেকে অনুমোদন নেয়া হয়েছে। অর্থাৎ তার কথা অনুযায়ী অবৈধভাবে স্থায়ী অবকাঠামো নির্মাণ ও অবৈধভাবে পুকুর ভরাটের বিষয়টি জেলা পরিষদকে জানিয়েই করছেন তিনি।

দিনাজপুর জেলা পরিষদ সূত্রে জানা যায়, শহরের পৌরসভা এলাকায় ১২ নং ওয়ার্ডের মিস্ত্রীপাড়ার এলজিইডি অফিস সংলগ্ন খামার ঝাড়বাড়ী মৌজার জেএল নং-১০৭, ৪৩৮, ৪৯৯, সিএস দাগ নং ৪৯৮/৪৯৯, খতিয়ান নং-১৫৫/১৫৭, যার বিএস দাগ নং-১১০৪ ও খতিয়ান নং-৩, জমির পরিমাণ ৯ দশমিক ৮৮ একর। এরমধ্যে ৬ শতক জমিতে স্থায়ী অবকাঠামো নির্মাণ করে বø্যাক সার্কেল নাম দিয়ে একটি প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। এছাড়াও ওই অবকাঠামোর পার্শ্বে ৩৩ শতকের একটি পুকুরও ভরাট করছেন ওই প্রতিষ্ঠানটি।

জানা যায়, গত ৫ মাস আগে রাস্তা সংলগ্ন পুকুরের সামনের অংশে ৬ শতক জায়গার উপর আধুনিক মডেলের দ্বিতলা ভবনের অফিস তৈরী করে জায়গা দখল করা হয়েছে। স্থানীয় ক্ষমতাসীন দলের নেতাদের আর্শিবাদ নিয়ে বø্যাক সার্কেল নামের এক অফিস তৈরী করেছেন জমজমাট ব্যবসা করছেন জাহিদ কামাল সৌদ। এছাড়াও দ্বিতলা ভবনের পিছনের ৩৩ শতকের একটি বিশাল বড় পুকুর দখল করার জন্য মাটি ফেলে পুকুর ভরাটের কাজ করছেন।

জেলা পরিষদ সূত্রে জানা যায়, গত ১৪২৫ বাংলা সালে জাহিদ কামাল সৌদকে ওই ৬ শতক জমিটি লিজ প্রদান করা হয়েছিল। কিন্তু পরের বছর ১৪২৬ বাংলা সালে ওই লিজটি আর নবায়ন করা হয়নি। চলতি ১৪২৭ বাংলা সালেও তাকে লিজ প্রদান করেনি জেলা পরিষদ। অথচ আগে থেকে দখল করা ওই জমিটিতে সে আধুনিক মডেলের দ্বিতল ভবনের অফিস তৈরী করে জায়গাটি দখল করেছেন। এছাড়াও ওই ভবনটির পিছনে সরকারী পুকুরটিও মাটি ফেলে ভরাট করছেন তিনি। বিষয়টি জেলা পরিষদের কর্মকর্তা ও সদস্যরা প্রধান নির্বাহী কর্মকর্তাকে অবহিত করলেও কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়নি। শুধু তাই নয়, দখলকারী ব্যক্তিকে নিষেধ পর্যন্ত করা হয়নি। অথচ জেলা পরিষদের কর্মকর্তা হিসেবে এসব দেখভাল ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব তার।
 
জেলা পরিষদের সম্পত্তি (অর্জন, ব্যবস্থাপনা, সংরক্ষণ ও হস্তান্তর) বিধিমালা ২০১৭- এর ৭নং বিধি (পরিষদের সম্পত্তি ব্যবস্থাপনা) অনুযায়ী- রাজস্ব আয়ের উৎস সৃষ্টিকল্পে জেলা পরিষদের মালিকানাধীন জমি অনুর্ধ এক বছরের জন্য ইজারা প্রদান করা যাবে। ইজারা প্রদানের আগে একটি জাতীয় দৈনিকে এবং একটি জেলার দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করতে হবে। ইজারা প্রদানকৃত সম্পত্তিতে কোন প্রকার পাকা বা স্থায়ী কাঠামো নির্মাণ করা যাবে না এবং চুক্তিপত্রে এ বিষয়টি সুষ্পষ্টভাবে উল্লেখ থাকবে। ইজারার মেয়াদান্তে নবায়নের ক্ষেত্রে নতুনভাবে চুক্তিপত্র সম্পাদন করতে হবে। এছাড়াও ইজারা বা ভাড়া প্রদান ও নবায়নের ক্ষেত্রে পরিষদ কর্তৃক দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি সংশ্লিষ্ট জমি সরেজমিনে পরিদর্শন করে পরিষদে প্রতিবেদন দাখিল করবেন এবং ওই প্রতিবেদনের ভিত্তিতে পরিষদ সিদ্ধান্ত গ্রহণ করবে।

ওই বিধিমালা অনুযায়ী- পরিষদের সম্পত্তির সুষ্ঠু ব্যবস্থাপনা ও সদব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে এবং জনস্বার্থে পরিষদের মালিকানাধীন সম্পত্তি ইজারা বা ভাড়া প্রদানের ক্ষেত্রে প্রথম শর্ত পরিষদের মালিকানাধীন জমির দখল বজায় রাখতে হবে। এছাড়াও বিধিমালার ৪নং বিধি (সম্পত্তির দখল বজায় রাখা) অনুযায়ী- পরিষদ তার সম্পত্তির দখল বজায় রাখবে এবং পরিষদ তার সম্পত্তি থেকে অবৈধ দখলকারী যদি থাকে তাহলে উচ্ছেদ ও দখল পুনরুদ্ধারের লক্ষ্যে প্রচলিত আইন ও বিধিবিধান অনুসরনক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

অথচ এসব বিধিমালা অনুযায়ী ওই জমি থেকে অবৈধ দখলদারকে উচ্ছেদ করা হয়নি এবং কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। উপরন্তু ওই ৬ শতক জমিটি পুনরায় ওই ব্যক্তিকে লিজ প্রদানের জন্য জোর চেষ্টা চালাচ্ছে। শুধু তাবি নয় অবৈধভাবে জমি দখলের পুরো বিষয়টিই জানেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা রশিদুল মান্নাফ কবীর। দখলকারী জাহিদ কামাল সৌদ জানিয়েছেন, পরিষদকে জানিয়েই তিনি এসব কার্যক্রম করছেন।

স্থায়ী অবকাঠামো নির্মাণকারী ও পুকুর ভরাটকারী জাহিদ কামাল সৌদ বলেন, ১৪২৫ সালে একসনা ওই জমিটি সরকারের কাছে আমার লিজ নেয়া আছে। ১৪২৬ সালে আমাকে লিজ দেয়া হয়নি, তবে পরবর্তীতে আমাকে লিজ দেয়া হবে এটি জেলা পরিষদ থেকে মৌখিকভাবে বলা হয়েছে। তাই সেখানে আমি বিল্ডিং করেছি। তবে বিল্ডিং নির্মানের নিয়ম নেই বলে স্বীকার করেছেন তিনি। একইসাথে সেটি আবাসিক হিসেবে লিজ নেয়া হয়েছিল এবং মেয়াদ শেষ হওয়ার পরে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলে জায়গাটি দখলে রেখে ব্যবহার করা হচ্ছে এটিও স্বীকার করেছেন। পুকুর ভরাট তিনি নিজে করছেন এটিও স্বীকার করেছেন। তবে তিনি বলেন, সবকিছুর জন্য জেলা পরিষদ থেকে মৌখিকভাবে অনুমতি নেয়া হয়েছে। জেলা পরিষদ থেকে আমাকে জানানো হয়েছে জমিটি আমাকে লিজ প্রদান করা হবে।

এসব ব্যাপারে জানতে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা রশিদুল মান্নাফ কবীরের কার্যালয়ে যাওয়া হলে উপস্থিত সাংবাদিকদের সাথে তিনি রুঢ় আচরণ করেন। তিনি বলেন, তার কার্যালয়ে ২ জনের বেশি প্রবেশ নিষেধ এবং সাংবাদিকরা কি কথা বলতে এসেছেন তিনি তা জানেন। এক পর্যায়ে বলেন, যে জমিটির ব্যাপারে সাংবাদিকরা এসেছেন ওই জমিটি স্থায়ী অবকাঠামো নির্মাণকারী সৌদকে লিজ প্রদান করা হবে। সরকারী সম্পত্তি রক্ষার জন্য কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়নি জানিয়ে তিনি বলেন, আবাসিক হিসেবে জমিটি লিজ দেয়া হয়েছিল বাংলা ১৪২৫ সালে। তবে পরের বছর আর লিজ নবায়ন করা হয়নি। তাই এবারে তাকে লিজ প্রদান করা হবে এমন সিদ্ধান্ত হয়েছে। পুকুরটি ভরাট করা হচ্ছে বলে শুনেছি, সেটির ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করা হয়নি। তবে এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

এ ব্যাপারে জানতে দিনাজপুর জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুল ইমাম চৌধুরীর সাথে মোবাইলে কথা হলে তিনি বলেন, একসনা মেয়াদে সরকারী জমি লিজ প্রদান করা হলে সেখানে স্থায়ী অবকাঠামো নির্মাণ করা যাবে না। সর্বোচ্চ আধাপাকা বাড়ি নির্মাণ করা যেতে পারে। আবার ওই জমিটি আবাসিক হিসেবে লিজ প্রদান করা হলেও পরবর্তীতে বাণিজ্যিক হিসেবে ব্যবস্থা প্রতিষ্ঠান বা অফিস করে কার্যক্রম চালানো হচ্ছে এটিও একটি অনিয়ম। এছাড়াও ওই জমিটির পার্শ্বে একটি সরকারী পুকুর ভরাট করছেন তিনি। নিয়ম অনুযায়ী কোন সরকারী জলাধার ভরাট করা যাবে না, আবার সেটি লিজও প্রদান করা হয়নি। এসব অবৈধ ও অনিয়ম কার্যক্রমের জন্য তার যে লিজ তা স্থগিত করা হয়েছে এবং তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।


1