LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

বৈশাখে চাঙ্গা অর্থনীতি, ১২ হাজার কোটি টাকার বাণিজ্য



এবার পয়লা বৈশাখকে কেন্দ্র করে বাণিজ্যের পরিমাণ প্রায় ১২ হাজার কোটি টাকা। এর সিংহভাগই পোশাক খাতে। এছাড়া তালিকায় আছে মিষ্টান্ন জাতীয় পণ্য, হস্ত নির্মিত নানা পণ্যসামগ্রী, আসবাবপত্র এবং তৈজসপত্র।

এমনকি ছোটদের মাটির পুতুল, বাঁশের বাঁশি, রঙিন বেলুন, ঢোল, ডুগডুগি, ফিতা, পুঁতির মালা, কাচের চুড়ি, ইমিটেশনের গহনাসহ বিভিন্ন পণ্যের জমজমাট বেচাকেনা হচ্ছে এই দিনকে ঘিরে।

ব্যবসায়ীরা বলেন, সারা বছর তাদের যে ব্যবসা হয়, তার অর্ধেক হয় রমজান ঈদে। আর পয়লা বৈশাখে হয় মোট ব্যবসার ২৫ শতাংশ। বাকি ২৫ শতাংশ ব্যবসা হয় সারা বছর।

তবে এবার বৈশাখী পণ্যের যে বেচাকেনা হয়েছে তাতে এখনই ৩০ শতাংশ ছাড়িয়ে গেছে। বেচাবিক্রির এমন অবস্থা থাকলে তা সারাবছরের মোট ব্যবসার ৩৫ শতাংশও ছাড়িয়ে যেতে পারে বলে তারা জানান।

ছবি: নুসরাত শারমিন

বাংলাদেশ দোকান মালিক সমিতি সূত্রে জানা গেছে, সারাদেশে বিভিন্ন পণ্যের ছোট-বড় প্রায় ২৬ লাখ দোকান রয়েছে। বৈশাখ উপলক্ষে এসব দোকানীরা থাকেন বেচাকেনায় ব্যস্ত। একইসঙ্গে বকেয়া আদায়ে নতুনভাবে হালখাতার আয়োজন করা হয়েছে অনেক ব্যবসা প্রতিষ্ঠানে।

দোকান মালিক সমিতির সিনিয়র ভাইস চেয়ারম্যান রেজাউল ইসলাম মন্টু চ্যানেল আই অনলাইনকে বলেন: পয়লা বৈশাখে সবচেয়ে বেশি বেচাকেনা হয় দেশীয় তৈরি পোশাক। যেটাকে আমার লোকাল পণ্য বলে থাকি। এ সময়ের মোট বেচাবিক্রির প্রায় অর্ধেকই হয় পোশাক খাতে।

‘এরপর দ্বিতীয় সর্বোচ্চ বেচাবিক্রি হয় মিষ্টান্ন ও অন্যান্য আনুসঙ্গিক পণ্য।’

তিনি বলেন, সারা দেশের হিসাব অনুযায়ী প্রায় ১২ হাজার কোটি টাকার ব্যবসা-বাণিজ্য হয় এই সময়ে। মূলত রোজার ঈদের পরই সবচেয়ে বেশি বেচাবিক্রি হয় পয়লা বৈশাখের উৎসবকে ঘিরে।

তবে বেশি লেনদেন হয় বুটিক-ফ্যাশন ও মিষ্টান্নের বাজারে। এক্ষেত্রে বাণিজ্যের পরিমাণ প্রায় ৭ থেকে ৮ হাজার কোটি টাকা বলে তিনি জানান।

রাজধানীসহ দেশে ৫ থেকে ৬ হাজার বুটিক ও ফ্যাশন হাউজ রয়েছে।

ফ্যাশন হাউসগুলোর সংগঠন ফ্যাশন এন্টারপ্রেইনার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এফইএবি) সূত্রে জানা গেছে, সারাদেশে প্রায় ৫শ থেকে সাড়ে ৫শ ফ্যাশন হাউজ রয়েছে।

সংগঠনটির তথ্যমতে, ২০১৫-১৬ অর্থবছরে দেশীয় বাজারে ফ্যাশন হাউজগুলোতে তৈরি পোশাক বিক্রি হয়েছে সাড়ে ৬ হাজার কোটি টাকা। এর অর্ধেকই অর্থাৎ ৩ হাজার ২৫০ কোটি টাকা বিক্রি হয়েছে রমজান ঈদে। আর দ্বিতীয় সর্বোচ্চ এক হাজার ৬শ কোটি টাকা বিক্রি হয়েছে পয়লা বৈশাখে।

এবার বৈশাখে তার চেয়েও বেশি বিক্রি হবে সংগঠন সূত্রে জানা গেছে।

ছবি: নুসরাত শারমিন

যোগাযোগ করা হলে এফইএবির সভাপতি আজহারুল হক আজাদ চ্যানেল আই অনলাইনকে বলেন, বিদেশে রপ্তানি ছাড়াও দেশের অভ্যন্তরে তৈরি পোশাকের মোটামুটি বড় বাজার আছে। বছরের প্রায় অর্ধেকই বিক্রি হয় রমজান ঈদে। তবে এর পরের অবস্থানেই রয়েছে পয়লা বৈশাখের উৎসব।

‘এসময় বৈশাখি শাড়ি-থ্রি-পিস, পায়জামা-পাঞ্জাবি বেশ বিক্রি হয়।’

ফ্যাশন হাউজ রং বাংলাদেশের প্রধান নির্বাহী সৌমিক দাস বলেন, রমজানের পর এখন বড় আয়োজন হিসেবে পয়লা বৈশাখকে বিবেচনা করে ফ্যাশন হাউজগুলোর উদ্যোক্তারা। কারণ বছরের প্রায় এক চতুর্থাংশই বিক্রি হয় এ উৎসব উপলক্ষে।

পয়লা বৈশাখকে কেন্দ্র করে দেশের ব্যাংকগুলোতেও লেনদেন হয় হাজার হাজার কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা চ্যানেল আইন অনলাইনকে বলেন, দেশের সব ব্যাংকে পয়লা বৈশাখের আগে কী পরিমাণ লেনদেন হয় তা আলাদাভাবে হিস‍াব করা হয় না। তবে বাজারে যে পরিমাণ কেনা-বেচা হয় ঠিক সেই পরিমাণই লেনদেন হয়ে থাকে ব্যাংকগুলোতে।

‘এই লেনদেনের পরিমাণ কয়েক হাজার কোটি টাকা হতে পারে।’


1