LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শনিবার| ২০ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

দাম বৃদ্ধিতে রেকর্ড ছাড়িয়েছে চালের বাজার



দাম বৃদ্ধিতে অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে চালের বাজার। চিকন কিংবা মোটা গত কয়েকমাসে সব ধরনের চালের দামই বেড়েছে কয়েক দফা। 

মিল মালিক, আড়তদার ও পাইকারি ব্যবসায়ীদের দাবি, চালের দাম বৃদ্ধির প্রধান কারণ বাজারে ধানের সরবরাহ নেই। অর্থনীতিবিদ ও বিশ্লেষকরা বলছেন, ভারতীয় চালের আমদানি কমে যাওয়ার কারণেও চালের বাজারে খানিকটা অস্থিরতা। তবে আর দশ থেকে ১২ দিন পরই উঠবে নতুন বোরো ধান। তাতে দাম কমে আসবে বলে আশ্বাস ব্যবসায়ীদের। 

নিত্যদিনের খাদ্যতালিকায় উচ্চ কিংবা নিম্নবিত্ত, দেশের প্রায় শতভাগ মানুষেরই ভরসা চাল। কৃষি নির্ভর বাংলাদেশে চালের উৎপাদন বেড়েছে বহুগুণ। তাই বেড়েছে স্বনির্ভরতাও। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাবে গত অর্থবছর দেশে প্রায় সাড়ে ৩ কোটি টন ধানের উৎপাদন হয়েছে। যা আগের বছরের চেয়ে আড়াই লাখ টন বেশি।

তবে বছর বছর এই উৎপাদন বাড়লেও মৌসুমের এই সময়টাই প্রতি বছরই চালের বাজারে দেখা দেয় অস্থিরতা। সপ্তাহে সপ্তাহে বাড়তে থাকে দাম। গত ৫ বছরের হিসাব বিশ্লেষণ করলে দেখা যায়, মৌসুমের এ সময়ে শুধু মোটা চালের দাম ২৮ টাকা থেকে বেড়ে হয়েছে ৩৮ টাকা। আর বিভিন্ন মানের চিকন চাল ৪৩ টাকা থেকে বেড়ে হয়েছে ৫২ টাকা পর্যন্ত। রাজধানীর মালিটোলা থেকে বাবু বাজারে চাল কিনতে এসেছেন চাল ব্যবসায়ী মিজানুর রহমান। এখান থেকে নিয়মিত চাল কিনলেও দরকষাকষিতে যেন হিসাব মিলছেনা। শেষ পর্যন্ত দামে মিললেও চাল কিনছেন পরিমাণে কম।

রাজধানীর সবচেয়ে বড় এই পাইকারি চাল বাজারের ব্যবসায়ীরা বলছেন, ধানের সরবরাহ না থাকাই দাম বৃদ্ধির মূল কারণ। তবে আর দশ থেকে ১২ দিন পরই এ অস্থিরতা কাটবে বলে দাবি তাদের। কুষ্টিয়া, নওগাঁসহ একাধিক মিল মালিকদের সাথে কথা বলে জানা যায়, ধান না থাকায় মিলে কোন রকম কাজ চলছেনা। অপেক্ষা করছেন বৈশাখের নতুন বোরো ধানের।

তবে এ বছর ভারতীয় চাল আমদানিতে  শুল্ক নির্ধারণ করায় কমেছে চালের আমদানি। কৃষি মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, এ বছর এখন পর্যন্ত সরকারিভাবে কোন চাল আমদানি হয়নি, আর বেসরকারিভাবে আমদানি হয়েছে মাত্র ৮৩ হাজার মেট্রিক টন।আগের বছর যা ছিল ২৫৫ হাজার মেট্রিক টন।বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের সাবেক এই মহাপরিচালক বলছেন, মৌসুমের এ সময় দাম বাড়াটা স্বাভাবিক হলেও এবছর আমদানির এই প্রভাব পড়েছে বাজারে।


1