LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

শনির হাত থেকে শেষ রক্ষা হল না শনির হাওরের



জাহাঙ্গীর আলম ভূঁইয়া,সুনামগঞ্জ Channel 4TV :
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় সর্ব শেষ শনির হাওরটি গত শনিবার (২২এপ্রিল) দিনগত রাতে মধ্য রাতে লালুগোয়লা ও আহমখালি বাঁধে কয়েকটি বুরুংগা বড় (পানি প্রবাহের ছোট ছিদ্র) হয়ে বৃষ্টির পানির চাপে বাঁধ ভেঙ্গে তীব্র গতিতে হাওরে প্রবেশ করছে পাহাড়ী ঢলের পানি। রাতে হাওরের পাহাড়ায় থাকা লোকজন এ হাওরটি রক্ষায় সবাতর্œক চেষ্টা করেও কোন লাভ হয় নি। কৃষকের সব স্বপ্ন ভেঙ্গে দিল পাহাড়ী ঢলের পানি। ভাসিয়ে দিল উপজেলার সর্ব শেষ শনির হাওরটিও। র্দীঘ ২৫দিন ধরেই ঝড়-বৃষ্টি-ব্রজপাত উপেক্ষা করে দিন-রাত হাজার হাজার শ্রমিক সেচ্ছা শ্রমে হাওরটি রক্ষায় বাঁেধ কাজ করছিল। বাঁধ রাত জেগে পাহাড়ায় ছিল আরেক দল। একের পর এক হাওরের বাঁধ ভেঙ্গে যাওয়ার পরও উপজেলা বাসীর একটাই সর্বশেষ চাওয়া ছিল শনির হাওর রক্ষা। তাই শেষ সম্পদ জীবন বাচাঁর একমাত্র হাতিয়ার এ হাওরটি রক্ষায়। নিজেদের জীবন বাজিঁ রেখেই যুদ্ধ করছিল হাওরবাসী হাওরের বাধেঁ পাহাড়ী ঢলের পানি আর বৈরী আবহাওয়ার সাথে। এই হাওরটি শেষ রক্ষা করতে না পেরে বুকভড়া দীর্ঘ শ্বাস যেন হাওরপাড়ের আকাশ ভারী হয়ে ঊঠেছে। জানাযায়,বোরো উৎপাদন সমৃদ্ধ বৃহত্তর এ হাওরে তাহিরপুর উপজেলার সাড়ে ৬হাজার হেক্টর ও পাশ্ব ভর্তি জামালগঞ্জ উপজেলার ৩হাজার হেক্টরের অধিক জমিতে কৃষকরা বোরো ধানের চাষাবাদ করেছে। হাওর ডুবায় হতাশায় ভেঙ্গে গেছে সবার মন কারন এই বাঁধ ভাঙ্গার ফলে শনি হাওর আর রক্ষা আর কোন উপায় থাকল না। খবর পেয়ে বাঁধে ছুঠে যান তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান সহ হাওর পাড়ের কৃষকগন। নিমেশেই হাওর যেন পানিতে কানায় কানায় পূর্ন হয়ে উঠছে পাহাড়ী ঢলের পানিতে। বাদল,সাইদুল,নাসরুম,সোহাগ,সাদেক আলী সহ স্থানীয় কৃষকরা জানান,যে ভাবে হাওরে পানি ডুকছে সন্ধ্যার মধ্যে শনির হাওরের আধা পাকা ও কাচাঁ বোরো ধান পানির নিচে ডুবে যাবে। তাই এখন কাটছি কিছু করার নাই। তারা আরো অভিযোগ করে বলেন,গত ২৮শে ফেব্রুয়ারীর মধ্যে এই উপজেলার ২৩টি হাওরের ১৮টি বেরী বাঁধ নির্মাণ কাজ শেষ করার সরকারি নির্দেশ থাকলেও ৪০ভাগ কাজও শেষ করে নি পানি উন্নয়ন বোর্ডের ঠিকাদার ও পিআইসিগন। নিজেদের খেয়াল খুশি মত,দায় সারা ভাবে বাঁধ নির্মান করায় একের পর এক হাওর ডুবে এ উপজেলার ৯০ভাগ বোরো ধানের ক্ষতি হয়েছে। বাঁধ রক্ষায় ফাঠল ও দেবে যাওয়া অংশে সংস্কারের কাজ করেছে উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল সহ হাওর পাড়ে কৃষকগন দিন-রাত সেচ্ছা শ্রমে। আর এই ফসল ফলাতে কৃষকরা এনজিও,ব্যাংক ও মহাজনের কাছ থেকে ছড়া সুদে নেওয়া ঋন নেওয়ায় এখন ফসল হানির কারনে পরিশোধ নিয়ে হতাশায় দিন পার করছে হাওর পাড়ের কৃষকরা।  
উপজেলা কৃষি অফিস সূত্রে জানাযায়-তাহিরপুর উপজেলার এ বছর উপজেলায় ১৮,৩০০হেক্টর জমিতে বিভিন্ন জাতের ধান চাষবাদ করা হয়েছে। শনি হাওর হাওর ডুবে প্রায় সাড়ে ৬হাজার হেক্টর কাঁচা,আধা পাকা বোরো জমি পানিতে তলিয়ে গেছে। পানিতে তলিয়ে যাওয়া হাওরের কাচাঁ ও পাশ্ব ভর্তি জামালগঞ্জ উপজেলার ৩হাজার হেক্টর বেশি আধা পাকা ধান কাটছে এখন কৃষকগন। উপজেলার ছোট বড় ২৩টি হাওরে উৎপাদিত ২শ কোটি টাকার ফসলের উপর নির্ভর করেই জীবন জীবিকা চলে হাজার হাজার কৃষক পরিবারের। এবছর ৯০ভাগ বোরো ধান পানিতে তলিয়ে গেছে।
তাহিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুস ছালাম জানান-রাত সাড়ে খবর আসে শনি হাওরের লালু গোয়ালা বাঁধ ভেঙ্গে গেছে। ফলে সাড়ে ৯হাজার হেক্টরের বোরো জমির আধা কাচা-পাকা ধান বেশির ভাগ পানিতে ডুবে যাচ্ছে। এ বছর হাওরের ক্ষতির পরিমান অন্যান্য বছরের চেয়ে অনেক বেশি।  
তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন-শনি হাওরের বাঁধটি রক্ষায় আমি সহ হাজার হাজার কৃষক সহ সবাই ২৫দিন ধরে অবস্থান করছিলাম কিন্তু শেষ পর্যন্ত বাঁধটির শেষ রক্ষা করতে পারলাম না লালুরগোয়লা বাঁধ ভেঙ্গে ও সাহেব নগড় আপর দিয়ে পাহাড়ী ঢলের পানি এখন শনির হাওরে তীব্রগতিবে ডুকছে। এবার কৃষকের কষ্টের শেষ নেই। সঠিক ভাবে বাঁধ নির্মাণ না করার কারণে একের পর এক হাওর ডুবছে। বাঁধ নির্মানে দূর্নীতিবাজদের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবী ও কৃষকের সহযোগীতার দাবী জানাই।  
তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইুসলাম জানান-শনি হাওরের বাঁধ রক্ষায় চেষ্টা করে যাচ্ছিল হাজার শ্রমিক সেচ্ছা শ্রমেগন কিন্তু গত শনিবার দিন গত মধ্য রাতে খবর পেলাম যে লালুরগোয়ালা বাঁধ ভেঙ্গে গেছে যার ফলে শনি হাওর রক্ষা করা সম্ভব হল না।


1