LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

শৈলকুপা নার্সারিতে সিতাব উদ্দিন স্বীকৃতি স্বরূপ পেয়েছেন প্রধানমন্ত্রী প্রদত্ত জাতীয় পুরস্কার



স্টাফ রিপোর্টার,ঝিনাইদহ Channel 4TV :
ঝিনাইদহ শৈলকুপা উপজেলার গাড়াগঞ্জের বাসিন্দা সিতাব উদ্দিন। ১৯৯১ সালে মাত্র ৬ শতাংশ জমি নিয়ে নার্সারি ব্যবসা শুরু করলেও বর্তমানে প্রায় ৫০ একর জমিতে প্রসারিত হয়েছে তার এ ব্যবসা। নার্সারি ব্যবসায় সিতাব উদ্দিনের সফলতা দেখে এলাকার অনেকেই এখন এ পেশায় ঝুঁকছেন। স্বপ্ন দেখছেন এ ব্যবসার মাধ্যমে ভাগ্য বদলের। নার্সারি করে সিতাব উদ্দিন একদিকে যেমন হয়েছেন স্বাবলম্বী, অন্যদিকে কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন ওই এলাকার শতাধিক মানুষের। তার এ অবদানের স্বীকৃতি স্বরূপ পেয়েছেন প্রধানমন্ত্রী প্রদত্ত জাতীয় পুরস্কারসহ বেশ কয়েকটি স্বর্ণপদক।

সিতাব উদ্দিন জানান, ঝিনাইদহ কেসি কলেজ থেকে ডিগ্রী পাস করে তিনি এলাকায় একটি কোচিং সেন্টার খোলেন। সেখানে শিক্ষকতার মাধ্যমে শুর হয় তার পেশাজীবন। এর পর মোবারকগঞ্জ চিনি কলে চাকরি পাওয়ায় পেশাবদল ঘটে। চিনি কলে কাজ করার সময় দেখেন প্রচুর আখের চারা পলিথিনের বেডে রাখা হতো। কাজ শেষে পলিথিন গুলো ফেলে দেয়া হতো। পলিথিন ব্যাগ গুলো কীভাবে কাজে লাগানো যায়, এ চিন্তা থেকেই তিনি নার্সারির পরিকল্পনা করেন। পরিকল্পনা অনুযায়ী তিনি পলিথিনের ব্যাগে গাছের চারা রোপণ করতে শুরু করেন।

একপর্যায়ে বাড়ির পাশে মাত্র ৬ শতাংশ জমিতে পেয়ারাসহ কয়েক জাতের ফলদ গাছ রোপণ করেন তিনি। এভাবেই তার নার্সারি ব্যবসার সূচনা। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সিতাব উদ্দিনের নার্সারি ব্যবসার প্রসার ঘটতে থাকে। দেড় বছর পর এক বিঘা জমিতে তিনি ফলদ বাগান করেন। ভালো লাভ হওয়ায় পর্যায়ক্রমে তিনি নার্সারির জমি এবং উদ্ভিদের জাত বাড়াতে থাকেন। নার্সারিতে তিনি ভালো মানের চারা রাখতেন। এ কারণে ক্রেতার সংখ্যা ক্রমেই বাড়তে থাকে। আর এভাবেই এলাকায় অঙ্কুর নার্সারির সুনাম ছড়িয়ে পড়ে। ১৯৯১ সালে সিতাব উদ্দিন নার্সারির ব্যবসা শুরু করে ছিলেন। মাত্র ৬ বছরের মধ্যেই তিনি সাফল্যের স্বীকৃতি পান। ১৯৯৭ সালে সফল নার্সারি ব্যবসায়ী ও বৃক্ষ রোপণে অবদানের জন্য প্রধান মন্ত্রী প্রদত্ত জাতীয় স্বর্ণপদক অর্জন করেন। এর পর মাদার তেরেসাসহ কয়েকটি সংগঠন তাকে সফল নার্সারি ব্যবসায়ী হিসেবে স্বর্ণপদক দেয়।

তিনি বলেন, ‘পদক আমার পেশাজীবনে ভীষণ অনু প্রেরনা হিসেবে কাজ করেছে। ধীরে ধীরে চন্ডীপুর, বেণীপুর, কাঁচেরকোল, বিত্তিপাড়াসহ পার্শ্ববর্তী জেলা কুষ্টিয়া ও যশোরে ব্যবসা সম্প্রসারণ করি। বর্তমানে মোট ৫০ বিঘা জমিতে গড়ে তোলা নার্সারিতে শতাধিক শ্রমিক কাজ করছেন। তবে শ্রমিকদের এ সংখ্যা মৌসুম অনুযায়ী কমবেশি হয়।’সিতাব উদ্দিন জানান, নার্সারিতে বছরে প্রায় ৩ লাখ টাকা শ্রমিক, কর্মচারী এবং অন্যান্য খরচ বাবদ ব্যয় হয়। এলাকার অনেক নার্সারির মালিক একসময় তার নার্সারিতে কাজ শিখেছেন। তার সাফল্যে অনুপ্রানিত হয়ে এলাকায় অনেকেই নার্সারি তৈরিতে আগ্রহী হয়েছেন। এর ফলে শৈলকুপায় গড়ে উঠেছে বেশ কয়েকটি উন্নত মানের নার্সারি।

সিতাব উদ্দিনের নার্সারিতে ফলদ, বনজ, ভেষজ গাছ ছাড়াও শৌখিন মূল্যবান গাছও পাওয়া যায়। এসবের মধ্যে সাইকাস, এরিকা পাম, ক্রিস্টমাস ট্রি উল্লেখযোগ্য। এসব গাছের চারা কখনো ৫০ হাজার টাকায়ও বিক্রি করেন তিনি। ফলদ গাছের মধ্যে বাউকুল, আপেলকুল, লিচু, ডালিম, মিষ্টি জলপাই, কামরাঙা, লটকন, স্টবেরি, আমরুপালি, মাল্টা উল্লেখযোগ্য। রয়েছে সুগন্ধি আগর গাছসহ বিভিন্ন ধরনের মসলাজাতীয় গাছ। বনজ বৃক্ষের মধ্যে মেহগনি, সেগুন, আকাশমণিসহ কয়েক প্রজাতির গাছ রয়েছে। সিতাব উদ্দিন জানান, প্রতি বছর সরকারি-বেসরকারি সংগঠন বা প্রতিষ্ঠানে তিনি বিনামূল্যে গাছের চারা বিতরণ করেন।


1