LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

শ্রীপুরে লিচুর বাগানে লাল গোলাপী রঙের সমারোহ



টি.আই সানি,গাজীপুর Channel 4TV :
লাল ও গোলাপী রঙে সেজেছে গাজীপুরের শ্রীপুরের বিভিন্ন গ্রামের লিচুর বাগান গুলো। জৈষ্ঠ্যের রসালো মৌসুমী ফল লিচুর পাইকারী ব্যবসায়ীরা দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভিড় করছে শ্রীপুরের বিভিন্ন গ্রামের লিচুর বাগান গুলোতে। চলতি বছর শ্রীপুর পৌর এলাকার কেওয়া, তেলিহাটি ইউনিয়নের টেপিরবাড়ী, মাওনা ইউনিয়নের বারতোপা, রাজাবাড়ি ও প্রহলাদপুর ইউনিয়নের কয়েকটি গ্রামে বাণিজ্যিক ভাবে ৭২৪ হেক্টর জমিতে লিচুর চাষ হয়েছে বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে। শ্রীপুরে রসালো ফল লিচুর ফলন ভাল হয় ও বাগান গুলো আয়তনে অনেক বড়। এসব গ্রাম থেকে সংগৃহীত লিচু বিক্রি করে কয়েক কোটি টাকা আয়ের স্বপ্ন দেখছেন প্রান্তিক কৃষকরা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, শ্রীপুর পৌর এলাকা ও তেলিহাটি ইউনিয়নের টেপিরবাড়ী গ্রামে লিচুর বাগান ঘিরে এক সাজসাজ বর বিরাজ করছে। লিচু নিয়ে প্রতিটি বাড়িতেই চলছে উৎসব। লিচু ঘিরে এলাকা সর্বত্রই এখন আলোচনা। কে কত টাকার লিচু বিক্রি করেছে।আতœীয় স্বজনদের পদচারনাও বেড়ে গেছে। লিচু গাছের সবুজ পাতার ফাঁকে ফাঁকে উঁকি দিচ্ছে থোকায় থোকায় ঝুলে থাকা লাল ও গোলাপী রঙের লিচু। গ্রামগুলো যেন সেজেছে গোলাপী রঙে। শ্রীপুরে তিন ধরনের গোলাপী, কদমী ও পাতি লিচুর চাষ হয়। স্থানীয় বাজার গুলোতে প্রতিটি ভাল মানের লিচু বিক্রি হচ্ছে তিন টাকায়।

কেওয়া গ্রামের লিচু চাষী আইনুল হক আকন্দ বলেন, লিচু গাছে মুকুল আসার আগেই ভাল করে যতœ নিতে হয়। লিচুর ভাল ফলন আশা করতে হলে, মৌসুম শেষের পরেই গাছে জৈবসারসহ বিভিন্ন প্রকারের সার প্রয়োগ করতে হয়। ফুল ফোঁটার আগেই গাছে মগডাল ভেঙ্গে দিয়ে গাছের গোড়ায় সেচ ব্যবস্থার মাধ্যমেই সবসময়ই ভিজিয়ে রাখতে হয়।  লিচুর ক্ষতিকার পোঁকারোধে মুকুল আসা ও কুঁড়ি তৈরীর পর বিভিন্ন কীটনাশক প্রয়োগ করতে হয়। গতবারের চেয়ে এই বার লিচুর দাম তুলনামুলক এবার বেশি।

কেওয়া গ্রামের কৃষক মফিজ উদ্দিন বলেন, চলতি বছর আবহাওয়া অনুকুলে থাকায় তার বাগানের ২৫টি গাছে লিচুর বাম্পার ফলন হয়েছে। এবার তিনি প্রায় আশি হাজার টাকার লিচু বিক্রি করেছেন। একই গ্রামের আইনুল হক আকন্দ তার বাগান বিক্রি করেছেন সাড়ে তিন লাখ টাকায়,এই এলাকার সবচেয়ে বড় লিচু বাগানের মালিক আলমাস আকন্দ বলেন,প্রতি বছর পাঁচ লাখ টাকার লিচু বিক্রি করলেও এবার লিচুর ফলন তুলনামূলক ভাবে কম হয়েছে,তবে দাম বেশী পাওয়ায় তিনি বিক্রি করেছেন সাড়ে পাঁচ লাখ টাকায়।

রাজাবাড়ীর আমির হোসেন বলেন,শ্রীপুরে উৎপাদিত লিচুতে বিষাক্ত পদার্থ তেমন প্রয়োগ করা হয় না,্এ কারনে এ লিচুর প্রতি সবার আগ্রহ রয়েছে।



টেপিরবাড়ী গ্রামের তারেক মৃধা বলেন, তাদের গ্রাম গুলোতে কৃষকরা মুলত লিচু চাষের উপর নির্ভরশীল। সারা বছরই লিচু গাছের যতœ নেন তারা।এসব গ্রামের উঁচু চালাযুক্ত জমি হওয়ায় অন্যান্য ফসল তেমন হয়না। ফলে আবাদী-অনাবাদী সব জমিতেই লিচু চাষে আগ্রহী হচ্ছে কৃষকরা।

টেপিরবাড়ী গ্রামের লিচুচাষী রুহুল আমিন জানান, গ্রাম গুলোতে কৃষকরা নিজস্ব পদ্ধতিতে লিচু চাষ করে থাকেন। সরকারী ভাবে কোন প্রশিক্ষণ নেই এলাকার লিচু চাষীদের। প্রশিক্ষণের মাধ্যমে বৈজ্ঞানিক পদ্ধতিতে লিচু চাষের কৃষক উদ্ভুদ্ধ করণে সরকারের পৃষ্ঠপোষকতা পেলে লিচুর উৎপাদন দ্বিগুণ হবে।

মৌসুমী ফল ব্যবসায়ী হাসমত মিয়া বলেন, মুকুল থাকাবস্থায় লিচু বাগান কিনে শ্রমিক দিয়ে গাছের চারার যতœ করেছেন। যদি আবহাওয়া অনুকুলে থাকে তাহলে ভাল ফলনের আশা করেন তিনি।

লিচুর পাইকারী ব্যবসায়ী মোস্তফা কামাল ও সেনু মিয়া বলেন, শ্রীপুরের লিচুর গুণগত মান ভাল ও রসালো হওয়ায় রাজধানী ঢাকায় এর ব্যাপক চাহিদা রয়েছে। তাই বাগান থেকে সংগৃহীত লিচু ঢাকা ও তার আশপাশের এলাকায় সরবরাহ্ করে থাকি।

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মাহবুবা সুলতানা বলেন, শ্রীপুর বন্যামুক্ত ও জমি উচু চালা সমৃদ্ধ হওয়ায় এখানকার উৎপাদিত লিচু রসালো ও সুস্বাদু। স্থানীয় ভাবে এবছর থেকে কৃষকদের লিচু চাষে দিক নির্দেশনা দিয়ে ৭২৪ হেক্টর জমিতে লিচু চাষে বাম্পার ফলন হয়েছে।









1