LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

নষ্ট মোবাইল সেটের পরিবেশসম্মত ধ্বংস বা ব্যবহারে গ্রামীণফোন উদ্যোগ



 

বাতিল মোবাইল ফোনের নানারকম ক্ষতিকর রাসায়নিক যাতে পরিবেশ ও মানবস্বাস্থ্যের জন্য হুমকি না হয় সেজন্য সঠিক পদ্ধতিতে সেগুলো রিসাইক্লিং করার উদ্যোগ নিয়েছে গ্রামীণফোন।

এসব বাতিল ডিভাইসের মধ্যে পুনর্ব্যবহার উপযোগী সকল উপকরণসহ সম্ভাব্য ক্ষতিকর উপাদান সঠিকভাবে প্রক্রিয়াকরণ করার প্রতিশ্রুতি দিয়েছে দেশের শীর্ষ মোবাইল অপারেটর প্রতিষ্ঠান। এই পুরো প্রক্রিয়ায় আইএসও ১৪০০০, ওএসএইচএএস ১৮০০০ এবং ‘আন্তর্জাতিক স্ট্যাডার্ড’ বা আর ২ অনুসরণ করা হবে।

এজন্য গ্রামীণফোন সেন্টারগুলোতে নষ্ট-বাতিল হ্যান্ডসেট সংগ্রহ করতে বিশেষ বাক্স রাখা হবে।কর্মসূচি বাস্তবায়নে শুরু হয়েছে চারণা। এ প্রচারণায় বাতিল মোবাইল হ্যান্ডসেট নিকটস্থ গ্রামীণফোন সেন্টারে ড্রপবক্সে জমা দেয়ার আহ্বান জানানো হবে।

সোমবার বিশ্ব পরিবেশ দিবসে রাজধানীর ফার্মগেটে গ্রামীণফোন সেন্টারে ‘মোবাইল হ্যান্ডসেট রিসাইক্লিং’ প্রচারণা কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

উদ্বোধন করেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. রাইসুল আলম মন্ডল। তিনি বলেন: গ্রামীণফোনের হ্যান্ডসেট রিসাইক্লিংয়ের উদ্যোগ পরিবেশ সংরক্ষণে নতুন মাত্রা যোগ করেছে। বিটিআরসিকে অনুরোধ করবো যে তারা যেন সংশ্লিষ্ট অন্যদেরকেও এই উদ্যোগের সঙ্গে যুক্ত করে।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী মাইকেল ফলি বলেন, পরিবেশগত দৃষ্টিকোণ থেকে অব্যবহৃত ও বাতিল ফোন মাটিতে মিশে যেতে না দিয়ে নিরাপদ, সুরক্ষিত ও নৈতিক উপায়ে রিসাইক্লিং করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গ্রামীণফোন জানায়, মোবাইল হ্যান্ডসেটে পারদ, ক্যাডমিয়াম, সীসা, বেরিলিয়াম এবং অগ্নি প্রতিরোধকসহ একাধিক ক্ষতিকর রাসায়নিক উপাদান রয়েছে। এসব হ্যান্ডসেট সঠিকভাবে ধ্বংস করা না হলে কিংবা মাটিতে মিশে গেলে মোবাইল হ্যান্ডসেট থেকে নির্গত ক্ষতিকর উপাদান মাটি ও খাবার পানি দূষিত করতে পারে।


একটি মোবাইল ফোনে ব্যবহৃত ক্যাডমিয়ামই ছয় হাজার লিটার পানি দূষণের জন্য যথেষ্ট। মোবাইল ফোন নির্মাণে ব্যবহৃত অগ্নি প্রতিরোধক উপাদান, সীসা ও বেরিলিয়াম ক্যান্সার, যকৃত এবং স্নায়ুতন্ত্রের ক্ষতিসহ অনেক ঝুঁকিপূর্ণ রোগের কারণ হতে পারে। মোবাইল ফোনের ডিসপ্লে ও সার্কিট বোর্ডে ব্যবহৃত পারদ মস্তিষ্ক ও কিডনির ক্ষতি করতে পারে। এক চা চামচ পরিমাণ পারদ বিশ একরের একটি লেকের পানি আজীবনের জন্য দূষিত করে ফেলতে পারে।

গ্রামীণফোনের বিবৃতি অনুযায়ী, রিসাইক্লিং করার জন্য জমা দেয়া হ্যান্ডসেট কোন অবস্থাতেই বিক্রি করা হবে না কিংবা পুনরায় ব্যবহার করা হবে না। হ্যান্ডসেটগুলো মাটি চাপা না দিয়ে বরং সঠিক উপায়ে ভেঙ্গে ফেলা হবে এবং প্রাপ্ত উপাদানগুলো নতুন পণ্য তৈরিতে ব্যবহার করা হবে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন বিটিআরসির স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ ।আরও উপস্থিত ছিলেন গ্রামীণফোনের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন।


1