LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৬ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

মধু মাসে রসালো ফলে ফরমালিনের আতঙ্ক, শ্রীপুরে প্রশাসনের উদাসহীন ভাব!



টি.আই সানি,গাজীপুর Channel 4TV :
চলছে মধু মাস জ্যৈষ্ঠ। আর এ মাসে শুরুথেকেই গাজীপুরের শ্রীপুর উপজেলার বিভিন্ন হাট-বাজারে মৌসুমি ফল আসতে শুরু করেছে। আর এসব ফল ঘিরেই যে দেশের মানুষের মধ্যে ফরমালিন নামক বিষের আতঙ্ক বিরাজ করছে।

বাজারে বিভিন্ন ফলের দোকানগুলোতে আম, লিচু, আনারসসহ নানা রসালো ফলের পসরা সাজিয়ে রেখেছেন দোকানিরা। নতুন ফল তাই দাম একটু বেশি। কিন্তু দাম বেশি হলেও ভোক্তাদের ফল কিনতে কোনো কমতি নেই।

তবে বাহারি রঙের এসব মৌসুমি ফল কিনতে ভোক্তাদের মধ্যে রয়েছে ফরমালিন আরও কেমিক্যাল আতঙ্ক। এছাড়া বিভিন্ন হাট, বাজারে দেদারছে বিক্রি হওয়া অনেক ফলমূলে বিষাক্ত ফরমালিনের মাত্রা থাকার পর ও সাধারন মানুষ সচেতনতার অভাবে তা নির্বিঘ্নে ক্রয় করছেন। অন্যান্য বছর এ সময়ে শ্রীপুর উপজেলার বিভিন্ন বাজার হাটে ফরমালিন অভিযান পরিচালনা করা হলেও এ বছর এ পর্যন্ত প্রশাসন কর্তৃক কোন রকম অভিযান পরিচালনা করা হয়নি।

গত বছর ও শ্রীপুর উপজেলা তৎকালীন নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে স্যানেটারী ইন্সপেক্টরসহ  শ্রীপুরে বেশকিছু ফরমালিন বিরোধী অভিযান পরিচালনা করে বিপুল সংখ্যক ফরমালিনযুক্ত ফল নষ্ট করে বিক্রেতাদেরকে জরিমানা করায় এর প্রভাব ছিল অনেকটা কম। এবার অভিযান না হওয়ায় সাধারন লোকজনের মধ্যে ফরমালিনের নিরব আতঙ্ক বিরাজ করছে। পূর্বের তুলনায় আম, কাঠাল, পেয়ারা, কলা, আনারস, আপেল ক্রয়ে সাধারন লোকজন ফরমালিনের ভয়ে ফল কিনতে সন্ধিহান হচ্ছেন।

“বাজার থেকে ফল কিনতে ভয় করে, টিভি ও বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় ফরমালিনের সর্ম্পকে যে রিপোর্ট করে, তাই আতঙ্কে বাজারের ফল ক্রয় করায় বিরত রয়েছি। নিজের গাছে কয়েকটি কাটাল ও আম ধরছে তাই এগুলো নিশ্চিন্তে খাচ্ছি।”  শ্রীপুর রিপোর্টার্স ক্লাবের  সভাপতি সিরাজুল ইসলাম,এবং শ্রীপুর রিপোর্টার্স ক্লাবের সাধারন সম্পাদক মোতাহার হোসেন খান,শ্রীপুর রিপোর্টার্স কøাবের  আয়োজনে ইফতারের সময় প্রতিবেদককে এমনটাই বলছিলেন।

এছাড়াও শ্রীপুর উপজেলার বিভিন্ন হাঠ বাজারে সরেজমিনে পরিদর্শনকালে দেখা যায়, আম, কাঠাল, আনারস সহ বিভিন্ন বাহারী ফলের দোকানে ক্রেতাদের তেমন ভিড় বা উৎসাহ নেই। জৈনা বাজারে কাঠাল ক্রয় করতে আসা আব্দুল আলী নামের এক ব্যক্তি বলেন, ফরমালিনের ভয়ে আম, কাঠাল খাওয়াই বলতে গেলে ছেড়েই দিয়েছি। তবুও ছেলে মেয়েদের চাহিদা অনুযায়ী জাতীয় ফল কাঠাল কিনতে এসেছি। এভাবে অনেকেরই ফরমালিন নিয়ে আতঙ্ক, নিরব ঘাতক ফরমালিনের ফলে মানবদেহের ক্ষতির এই সংবাদ কার না অজানা। তাই অনেক সাধারন ব্যবসায়ীরাও ফরমালিন নিয়ে চিশ্চিত।

ব্যবসায়ী সুরুজ আলী বলেন, আমরা কাঠাল, আম আড়ৎ থেকে কিনে আনি এতে যদি ফরামালিন মেশানো থাকে সেটা আমাদের জানা নেই। ফরমালিন তো আমাদের সকলের জন্যই ক্ষতিকারক। তাই শ্রীপুর উপজেলার সাধারন মানুষ উপজেলার বিভিন্ন হাট বাজারে ফরমালিন অভিযান পরিচালনার জন্য প্রশাসনের প্রতি আহবান জানান।

সূত্রে জানা যায় কোন কিছুতে ফরমালিন ব্যবহার করলে তার পচন নেই এবং মাছি বসে না। অপর এক সূত্র জানায়, মাছি ফলে বসার আগ্রহি হওয়ার জন্যও এক ধরণের ফরমালিন ব্যবহার করেন অসাধু ব্যবসায়ীরা। এ বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনা থাকলেও মাঠ পর্যায়ে সঠিক যন্ত্রের মাধ্যমে ফরমালিন পরীক্ষার জন্য কার্যকর কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না বলে অভিযোগ রয়েছে।


1