LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শনিবার| ২০ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

নওগাঁয় ৭২৫ টি মন্ডপে হবে শারদীয় দূর্গাপুজা



মাসুদ রানা , (নওগাঁ ):সনাতন ধর্মাম্বলী হিন্দু সম্প্রাদয়ের সবচেয়ে বড় উৎসব দূর্গাপূজা। এ উপলক্ষে নওগাঁয় ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরীর কারিগররা। সাম্প্রতিক দেশে বড় ধরনের বন্যার কারণে কিছুটা লোকসানের মুখে পড়তে হয়েছে কারিগরদের।
জেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা গেছে, জেলার ১১টি উপজেলায় এ বছর ৭২৫ টি মন্ডবে দূর্গা পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে সদর উপজেলা ও পৌরসভা মিলে ১০৪ টি, মহাদেবপুরে ১৪৬ টি, মান্দায় ১১০ টি, বদলগাছী ৮৯ টি, পতœীতলা ৭৩ টি, নিয়ামতপুর ৫৭ টি, আত্রাই ৪৮ টি, রানীনগর ৪২ টি, ধামইরহাট ২৩টি, পোরশায় ২০ টি এবং সাপাহার ১৩ টি।
এ বছর নৌকায় চড়ে আসছেন মা দূর্গা দেবী। আর ঘোড়ায় চড়ে গমন করবেন। অনেক আগ থেকেই সেই আগমনী বার্তা। আর সেই মাকে বরণ করে নিতে সনাতনধর্মালম্বী হিন্দু সম্প্রাদয়ের সবচেয়ে বড় উৎসব দূর্গা পূজার চলছে ব্যাপক প্রস্তুতি। দেড় মাস আগ থেকেই শুরু হয় প্রতিমা তৈরীর প্রস্তুতি চলছে। এখন চাহিদা মোতাবেক প্রতিমাগুলো হস্তান্তর করতে সকাল থেকে গভীর রাত পর্যন্ত ব্যস্ত সময় পার করছেন কারিগরা। ইতোমধ্যে অবকাঠামোগত খড়, কাঁদা মাটির প্রলেপ শেষ হয়েছে। চলছে রং তুলির আচড়। এদিকে মন্ডবে মন্ডবে চলছে সৌন্দর্য বর্ধনে প্যান্ডেল তৈরীর কাজ। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা শুরু হবে। ২৯ সেপ্টেম্বর বিজয়া দশমীর মধ্য দিয়ে ৫ দিনব্যাপী এ উৎসব শেষ হবে।
প্রতিমা তৈরীর সরঞ্জামের দাম কিছুটা বৃদ্ধি এবং আবহাওয়া বিড়ম্বনা ও ঘনঘন বিদ্যুতের লোডশেডিংয়ে কাজের কিছুটা বিঘœ ঘটছে।
শহরের ঘোসপাড়া ‘মা লক্ষ্মী শিল্পালয়’ প্রতিমা কারিগর গজেন পাল বলেন, প্রতিমা তৈরীর উপকরনের দাম বৃদ্ধি পেয়েছে। কিন্তু বাড়েনি প্রতিমা ও মজুরির দাম। এবছর খড় ৬০০ টাকা পুন (৮০ আটি), বাঁশ ৩০০-৩৫০ টাকা দাম। এছাড়া গুড়া ও মাটির দামও বেশি। সারা বছর কাজ করে তেমন লাভ না থাকলে দূর্গা পূজার মৌসুমে কাজ করে তা পুশিয়ে নেয়া যায়। প্রতিটি প্রতিমা কাঠামোগত ও সৌন্দর্যের উপর ২০ হাজার থেকে ৫০ হাজার টাকা খরচ হয়। তবে বন্যার কারণে লোকজনের হাতে অর্থ কম থাকায় তারা অনেকটাই খরচ কমিয়ে দিয়েছে।
শহরের কালীতলা মহল্লায় ‘বুড়ী মা শিল্পালয়’ প্রতিমা তৈরীর কারিগর নন্দ দুলাল সাহা বলেন, আবহাওয়া কারণে প্রতিমা শুকানো নিয়েও সমস্যা। এছাড়া ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাট হওয়ায় কাজের ব্যঘাত হচ্ছে। প্রয়োজনীয় সময় বিদ্যুৎ না থাকায় প্রতিমায় মেশিন দিয়ে রং করা সম্ভব হচ্ছেনা।
জেলা পূজা উদযাপন পরিষদ কমিটির সাধারন সম্পাদক বিভাস মজুমদার গোপাল বলেন, উৎসব সবার। পূজা হিন্দুদের। এই উৎসবে ধর্মবর্ণ নির্বিশেষে সবাই সহযোগীতা করে থাকেন। জেলায় বসবাস প্রায় তিন লাখ হিন্দু সম্প্রদায়ে মানুষের এ অনুষ্ঠান সুষ্ঠু ও সুন্দর ভাবে পালন করতে পারি। প্রতিবারের মত এ বছরও শান্তিপূর্ণ ভাবে পূজা অনুষ্ঠিত হবে বলে আশা ব্যক্ত করেন তিনি।
নওগাঁর পুলিশ সুপার ইকবাল হোসেন বলেন, এবার পূজা মন্ডব গুলো ঝুঁকিপূর্ন না থাকলেও প্রশাসনের পক্ষ থেকে তিন স্তুরের নিরাপত্তাসহ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। পুলিশের পাশাপাশি আনসার-ভিডিপির সদস্যরাও দায়িত্ব পালন করবেন। এছাড়া গুরুত্বপূর্ন মন্ডবগুলো সিসিটিভি ক্যামেরার আওতায় রাখা হবে।


1