LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৮ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

রোহিঙ্গাদের জন্য রান্না করা খাবার বিতরণে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি



 

রোহিঙ্গাদের জন্য রান্না করা খাবার নিয়ে অস্বাস্থ্যকর উপায়ে বিতরণ করলে তা থেকে মারাত্মক দূষণ ছড়ানোর আশঙ্কা রয়েছে। এ কারণে এই কাজটি থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন জনস্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞরা।

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনরত জনস্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞ ডা. ইকবাল কবীর চ্যানেল আই অনলাইনকে বলেন: অনেকে হয়তো সহানুভূতি থেকেই রোহিঙ্গাদের জন্য খাবার রান্না করে ট্রাকে করে নিয়ে এসে বিতরণ করছেন। কিন্তু এতে রোহিঙ্গারা মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি রয়েছে।

‘ট্রাক থেকে খাবারের প্যাকেট ছুঁড়ে দেওয়া হচ্ছে। এই খাবারের প্যাকেট রোহিঙ্গারা যে যেভাবে পারছে সংগ্রহ করে খাচ্ছে।এই খাদ্য থেকে দূষণ ছড়ানোর আশঙ্কা প্রবল বলে আমরা এটিকে নিরুৎসাহী করছি।’ বলেন এ রোগতত্ত্ব বিশেষজ্ঞ।

তবে কেউ খাদ্য সহায়তা দিতে চাইলে সরকারি বা সেনাবাহিনীর যে খাদ্য বিতরণ ব্যবস্থা আছে সেখানে দান করার পরামর্শ দিয়েছেন।

গত দুইদিনে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে জনস্বাস্থ্যের যে অবস্থা তিনি দেখেছেন তাকে এক কথায় অবর্ণনীয় ও অমানবিক বলে উল্লেখ করেছেন ডা. ইকবাল কবীর।

‘বিভিন্ন ক্যম্প ঘুরে যে অবস্থা দেখলাম তা অবর্ণনীয়। আমি রীতিমত দুঃখ ভারাক্রান্ত’।

রোহিঙ্গা ক্যাম্পে নারী ও শিশুরা যে স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে তা সামাল দিতে হিমশিম খেতে হবে উল্লেখ করে এ জনস্বাস্থ্য বিশেষজ্ঞ বলেন, সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে সমন্বিতভাবে স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলা। সেনাবাহিনী চেষ্টা করছে সবকিছুকে একটা নিয়মের মধ্যে আনতে।

তিনি জানান, গত ১২-২১ সেপ্টেম্বর রোহিঙ্গা ক্যাম্পে মোট ৬১ হাজার ২৬৯ জন অপুষ্টি ভোগা শিশুকে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ৭৫৯ জন মারাত্মক ঝুঁকিতে রয়েছে। ৪ হাজার ২৬০ জন ভুগছে অন্যান্য অপুষ্টিজনিত সমস্যায়।

এছাড়া ২ হাজার ৫৪৪ জন গর্ভবতী মাকে গর্ভকালীন প্রয়োজনীয় দেওয়া হয়েছে, সঠিকভাবে বুকের দুধ পান করানোর ব্যাপারে কাউন্সেলিং করা হয়েছে ১৮৪ জন মাকে।

ডা. ইকবাল কবীর বলেন, স্বাস্থ্য ঝুঁকি মোকাবেলায় সবার আগে প্রয়োজন বিশুদ্ধ পানি। তা না হলে ডায়রিয়াসহ অন্যান্য রোগ মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর থেকে নতুন টিউবওয়েল স্থাপনসহ বিশুদ্ধ পানি সরবারহের চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি।

তবে রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ স্বাস্থঝুঁকি থাকলেও সে রোগ ক্যাম্পের বাইরে ছড়িয়ে পড়ার সম্ভাবনা কম বলে জানালেন এ রোগতত্ত্ব বিশেষজ্ঞ।

তিনি বলেন, রোহিঙ্গারা ক্যাম্পের মধ্যেই সীমাবদ্ধ। তাছাড়া তারা যে রোগে আক্রান্ত হচ্ছে সেগুলো ছোঁয়াচে নয়। তাই তা ক্যাম্পের বাইরে ছড়িয়ে পড়ার সম্ভাবনা কম।


1