LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

সুষ্ঠ রক্ষণাবেক্ষণ ও ব্যবহার নিশ্চিত না থাকায় নষ্ট হচ্ছে কোটি টাকার ফেরি



মো. রুবেল মাদবর
 
মুক্তারপুর ফেরি ঘাট এখন ইতিহাস। ধলেশ্বরী নদীর বুক চিরে এখন বিশাল সেতু। ৯ বছর ফেরি চলাচল না থাকায় সে সময়ের ব্যবহৃত ফেরি, জেটি, ইঞ্জিন, পন্টুনগুলো পড়ে আছে অযতœ-অবহেলায়। নদীর ¯্রােতোধারা এখন অনেক সঙ্কীর্ণ। ছোট ছোট ফেরির বেশির ভাগই আজ নদী তীরের কাদামাটিতে নিমজ্জিত। এই মূল্যবান সরকারি সম্পদ রক্ষণাবেক্ষণ করে সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করার যেন কেউ নেই!
 
জেলা সড়ক ও জনপদ বিভাগ জানায়, নারায়নগঞ্জ-ঢাকা-মুন্সীগঞ্জ শহর যাত্রীদের চলাচলের সুবিধার্থে ফেরি পারাপারের পরিবর্তে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ও চায়না রোড এন্ড ব্রীজ কর্পোরেশন (সিআরবিসি) চীনের তত্তাবধানে ২০৮.৩৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয় ষষ্ঠ বাংলাদেশ-চীন মৈত্রী ‘মুক্তারপুর’ সেতু। সেতুটি তৈরি করতে বাংলাদেশের মোট ব্যয় হয় ৭৯.১৫ কোটি টাকা। সেতুটি ১৫১ মিটার  দৈঘ্য ও ১০ মিটার প্রস্থ নিয়ে মুক্তারপুর ধলেশ^রী নদীর উপর নির্মিত হয়।
 
২০০৮ সালের জানুয়ারি মাসে এই সেতুর উদ্ধোধন করেন তত্ত্বাবধায়ক সরকার রাষ্ট্রপতি ফখরুউদ্দীন আহম্মেদ।

সেতুটি উদ্ধোধন করার পর থেকে মুক্তারপুর টু চর মুক্তারপুর ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। এর ফলে সে সময়ের ব্যবহৃত ফেরি, জেটি, ইঞ্জিন, পন্টুনগুলো অবহেলায়-অযতেœ পড়ে আছে এ ঘাটে। যা দেখার মতো কেউ নেই। নজহীন ভূমিকা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। দীর্ঘ ৯ বছরেও এই মূল্যবান সরকারি সম্পদ রক্ষণাবেক্ষণ করে সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে পারেনি সকড় ও জনপদ বিভাগ কর্তৃপক্ষ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ফেরিগুলো চরমুক্তারপুর নৌ-পুলিশ ফাঁড়ির ফেরি ঘাট এলাকায় সেতুর নিচে বিভিন্ন স্থানে অবহেলা ও অযতেœ পড়ে আছে সে সময়ের ব্যবহৃত জেটি, ইঞ্জিন, পন্টুনসহ ১০টি ফেরি। এর মধ্যে ৫টি ফেরি আর বাকি ৫টি জেটি, পন্টুন এবং ইঞ্জিল রয়েছে। এছাড়াও পানির নিচে ডুবে আছে আরো তিনটি ফেরি। ফেরির নীচের অংশে মরিচা পড়েছে। কতগুলো আবার কাদার নিচে নিমজ্জিত হয়ে আছে। পন্টুন তিনটির কোনো কোনো অংশ কেউ খুলে নিয়ে গেছে। যা পড়ে আছে তা অবহেলায় পড়ে আছে পানির নিচে।

চর মুক্তারপুর ফেরি ঘাট এলাকার স্থানীয় এক গৃহবধূ রাবেয়া বেগম (৩৫) বলেন, ২০০৮ সালে ধলেশ^রী নদীর উপর মুক্তারপুর সেতু নির্মাণের পর থেকে কোনো ফেরি আর চলাচল করে না এই ঘাটে। ফেরি ও পন্টুরনগুলো অনেক দিন ধরে এখানে পড়ে নষ্ট হচ্ছে। অনেকগুলো ফেরি কাদামাটিতে নিমজ্জিত। আর তিনটির মতো ফেরি কাদামাটিতে বিলিন হয়ে গেছে। সরকারি সম্পদ এক দিকে যেমন ক্ষতি হচ্ছে অপর দিকে নষ্ট হচ্ছে কোটি টাকার সম্পদ। সরকারের কর্তৃপক্ষ এগুলো সরিয়ে নিলে এক দিকে যেমন ঘাটের পরিবেশটা সুন্দর হবে। অন্যদিকে সরকারি সম্পদ বিনষ্ট থেকে রক্ষা পাবে।

ফেরি চলাকালিন সময়ে কর্মরত মো. তুহিন সরকার বলেন, মুক্তারপুর সেতু হওয়ার পর থেকে তৎকালিন সময়ে ৫টি ফেরি ছিল। ৯ বছর ফেরি চলাচল না থাকায় সে সময়ের ব্যবহৃত ফেরি, পন্টুন, জেটি, এবং ইঞ্জিন পড়ে আছে অবহেলায় ও অযতেœ। যা দেখার মতো কেউ নেই। এছাড়াও এখানে যে ফেরিগুলো পরে আছে এর সবগুলো কিন্তু মুক্তারপুরের ফেরি নয়। এগুলো বিভিন্ন জেলা থেকে এনে মুক্তারপুর সেতুর নিচে বিভিন্ন স্থানে রেখেছে ফেরি কর্তৃপক্ষ।

মুন্সীগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মামুনুর রশীদ বলেন, আমিও যাওয়ার সময় দেখি ফেরিগুলো মুখ থুবড়ে পড়ে আছে। এতে আমাদের কিছু করার নাই। সকড় ও জনপদের দুটি বিভাগ আছে। একটি হচ্ছে সিভিল আর অন্যটি মেকানিক্যাল। এই মেকানিক্যালের অন্তরভুক্ত হলো যত ধররেরে ফেরি পন্টুন, জেটি এবং রোলার। এটা আমাদের সিভিল ইঞ্জিনিয়ারের অন্তরভুক্ত নয়। তাই এ ব্যাপারে আমি কিছু বলতে পারছিনা।

তিনি আরো জানান, তেজগাঁও এ মেকানিক্যাল সড়ক ও জনপদের সার্কেল অফিস এ ফেরি সম্পর্কে সক কিছু বলতে পারবে। যে তাদের ফেরি নিয়ে কি পরিল্পনা। তারা এগুলোকে কি করবে। এগুলোকে কোথায় কাজে লাগাবে।

সরকারি সম্পদগুলো এভাবে দীর্ঘ ৯ বছর ধরে পড়ে আছে অযতেœ-অবহেলায় মুক্তারপুর ফেরি ঘাট এলাকায়। এই সরকারি সম্পদের সঠিক রক্ষাণাবেক্ষণ করে এর সঠিক ব্যবহার নিশ্চত করতে সরকার ও সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরদারি কামনা করছে এ জেলার সচেতন মানুষ।


1