LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ২৫ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

শার্শায় দুইটি নদী থেকে অবৈধ বাধ উচ্ছেদে চাষিদের সুদিন ফিরল



শহিদুল ইসলাম,বেনাপোল প্রতিনিধি।

যশোরের শার্শা উপজেলার দুইটি নদী থেকে অবৈধ বাঁধ উচ্ছেদের পর অন্তত পনেরোটি বিলের হাজার হাজার হেক্টর জমির চাষে সুদিন ফিরেছে।এ বছর এসব বিলে দুই হাজার হেক্টরের বেশি জমিতে আমন চাষ হয়েছে।

 

উপজেলার উপর দিয়ে বেতনা ও কোদলা নদী প্রবাহিত। আর ইছামতি নদী প্রবাহিত হয় বাংলাদেশ-ভারত সীমান্ত হয়ে।

 

কৃষকরা বলছে, প্রতিবছর অগাস্ট মাসে ইছামতি নদী দিয়ে ভারত থেকে উজানের পানি আসে। ওই পানি বেতনা ও কোদলা নদী দিয়ে নিষ্কাশিত হয়। কিন্তু এক যুগেরও বেশি সময় ধরে এলাকার কিছু প্রভাবশালী ব্যক্তি বেতনা ও কোদলা নদীতে আড়াআড়ি মাটির বাঁধ ও বাঁশের তৈরি পাটা দিয়ে মাছ চাষ করে আসছিলেন।

 

এর ফলে বেতনা ও কোদলা নদী দিয়ে পানি নিষ্কাশন বন্ধ হয়ে যায় এবং ইছামতি হয়ে আসা উজানের পানিতে প্রতিবছর প্লাবিত হচ্ছিল সোনামুখী বিল, নটাদিঘা, হরিণাপোতা, নেঙ্গুড়, গয়ড়া, মাকড়া, বল্লী, ডিহি, গোকর্ণ, রুয়ের বিল, খইরির বিল, পটকামারি বিল, চাত্রের বিল, লাউতাড়ার বিল, হেল্লার বিল ও ছাইয়ের বিল।

 

উপজেলা প্রশাসন জানায়, উপজেলা নদী রক্ষা কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী গত বছরের এপ্রিল মাস থেকে বেতনা ও কোদলা নদীর অবৈধ মাটির বাঁধ ও বাঁশের তৈরি পাটা উচ্ছেদ শুরু হয়। এতে এবার পানির প্রবাহ স্বাভাবিক থাকায় ওই সকল বিলে ব্যাপক ফলন হয়েছে।

 

উপজেলা কৃষি কর্মকর্তা হিরক কুমার সরকার বলেন, গত বছর উপজেলায় ১৮ হাজার ৫০ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছিল। এবার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৮ হাজার ৭৯০ হেক্টর জমি; কিন্তু চাষ হয়েছে ২০ হাজার ৫০ হেক্টর জমিতে। অর্থাৎ গত বছরের তুলনায় এবার ২হাজার হেক্টর বেশি জমিতে আমন চাষ হয়েছে।

 

হিরক বলেন, বেতনা ও কোদলা নদী থেকে বাঁধ উচ্ছেদ হওয়ায় এবার উপজেলার উত্তরাঞ্চলের ১৫টি বিলে জলাবদ্ধতা হয়নি। ওইসব বিলে এবার দুই হাজার হেক্টর বেশি জমিতে আমন ধানের চাষ হয়েছে। এতে প্রায় ১০ হাজার কৃষক উপকৃত হচ্ছেন।

 

সরেজমিন বিভিন্ন বিল এলাকা ঘুরে
দেখান যায় বিল জুড়ে শুধু ধান আর ধান। চারদিকে সবুজের সমারোহ। বেশিরভাগ ক্ষেতের ধানগাছ থেকে শিস বের হচ্ছে। অনেক ক্ষেতে শিস বেরিয়েছে। আবার কিছু কিছু ক্ষেতে ধান পাকতে শুরু করেছে। সবুজ আর হলুদের রং ক্ষেতজুড়ে।

 

শোলাকুড়া বিলের এক চাষী নজরুল ইসলাম (৪৫) বলেন, “এবার বিলি সুনা ফলেছে। খুব ভাল ধান হয়েছে। দুটো খেয়ে পরে এবার বাঁচতি পারব।”

 

কুলপালা গ্রামের জবের আলী(৪৮) বলেন, “জলাবদ্ধ থাকায় তিন বছর ওই জমিতে ধানের আবাদ করতে পারিনি। এবার পানি সরে গেছে। ৮ বিঘা জমিতে স্বর্ণা জাতের ধান লাগায়ছি। খুব ভালো ধান হয়েছে।”

 

উপজেলার সুবর্ণখালি গ্রামের আবু সিদ্দিক (৪৬) বলেন, “বিলে আমার পাঁচ বিঘা জমি আছে। তিন চার বছর বিলে কাঁচি নিয়ে যাতি পারিনি। এবার সেখেনে সোনা ফলেছে। ধান দেখে প্রাণ জুড়িয়ে যাচ্ছে। পনেরো দিন পর ধান কাটতি পারব।”

 

কুলপালা গ্রামের জাকির হোসেন বলেন, “বেতনা ও কোদলা নদীর বাঁধ ও পাটা তুলে ফেলায় এবার বিলি পানি দাঁড়ায়নি। বারো বিঘা জমিতি ধান লাগায়ছি। খুব ভালো ধান হয়েছে। ফলনও খুব ভালো পাব বলে আশা করছি।”

 

শার্শা উপজেলা নদী রক্ষা কমিটির সভাপতি ও ইউএনও পুলক কুমার মন্ডল বলেন, “নদী উন্মুক্ত রাখার ব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। সে অনুযায়ী বেতনা ও কোদলা নদী এবং বিভিন্ন খাল থেকে সকল বাঁধ ও পাটা উচ্ছেদ করে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

 

“এ উচ্ছেদ কার্যক্রম চলমান থাকবে। এ ব্যাপারে কোনো অভিযোগ পেলে আমরা সাথে সাথে ব্যবস্থা নিচ্ছি। সাধারণ মানুষও এতে ব্যাপকভাবে সাড়া দিচ্ছেন।”


1