LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৯ মার্চ ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

যে ইতিহাস এখনো শিউরে তুলে যুগীশো বাসীকে



১৯৭১ সালের এই দিনে পাক-হানাদার মুক্ত হয়ে লাল সবুজের এই দেশের দুর্গাপুরে রচিত হয়েছিল প্রথম স্বাধীনতার ইতিহাস। অথচ দিবসটি পালনে সরকারি বা মুক্তিযোদ্ধাদের সংগঠনের পক্ষ থেকে নেয়া হয়নি কোন পদক্ষেপ। মুক্তিযুদ্ধ চলাকালীন দুর্গাপুরে অসংখ্য মানুষের ঘর-বাড়ি পুড়ানোসহ বহু মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষকে নির্মম ভাবে হত্যা করা হয়। শহীদদের মধ্যে কেউ কেউ মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন আবার অনেকেই মুক্তিযোদ্ধা কিংবা শহীদের স্বীকৃতিটুকুও পাননি আজও।

এ নিয়ে আক্ষেপও রয়েছে মুক্তিযুদ্ধে শহীদদের পরিবারের স্বজনদের। মুক্তিযুদ্ধের সময় দুর্গাপুরে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা গুলোর মধ্যে রয়েছে গগনবাড়িয়া গ্রামে ১৮৫ জন মুক্তিযোদ্ধা ও সাধারণ মানুষকে হত্যা। যুগীশো গ্রামে ৪২টি হিন্দু পরিবারের ঘর-বাড়ি পুড়িয়ে দেয়া ও দুর্গাপুর সদরে একসাথে ৫ জন মুক্তিযোদ্ধাকে গুলি করে হত্যার ঘটনা।

দীর্ঘ ৯ মাসের সশস্ত্র সংগ্রাম ও যুদ্ধের পর পাক-হানাদার বাহিনী ও তাদের দোসররা দুর্গাপুরের মুক্তিযোদ্ধাদের প্রতিরোধের মুখে দুর্গাপুর থেকে পালিয়ে যায়। আর তখনি সমগ্র দুর্গাপুরবাসী আনন্দ উল্লাসে ফেটে পড়েন। স্বাধীনতার ৪৬ বছর পর সেই স্মৃতি আজ মনে পড়ে দুর্গাপুরের সাহসী মুক্তিযোদ্ধাদের। ইতোমধ্যে উপজেলা মোড়ে মুক্তিযুদ্ধে অংশ নেয়া মুক্তিযোদ্ধা ও নিহত মুক্তিযোদ্ধাদের নাম স্বম্বলিত স্মৃতি স্তম্ভ নিমার্ণ করা হয়েছে। এছাড়াও গগনবাড়িয়া গ্রামেও গণকবরকে ঘিরে শহীদ মিনার নির্মাণ করা হয়েছে।

মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে রাজশাহী জেলা ছিল ৭ নম্বর সেক্টরের আওতায়। সে সময় সেক্টর কমান্ডার ছিলেন লে. কর্নেল কাজী নুরুজ্জামান। আর দুর্গাপুর উপজেলা ছিল ৪ নম্বর সাব সেক্টরের আওতায়। সে সময় সাব সেক্টরের দায়িত্বে ছিলেন মেজর গিয়াস। ওই সময় ডেপুটি কমান্ডার ছিলেন বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামীলীগের সভাপতি নজরুল ইসলাম। তার নেতৃত্বেই দুর্গাপুরে প্রথম জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

দুর্গাপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার আব্দুল গণি বোখারীর দেয়া ভাষ্য মতে, ১৯৭১ সালের ২২ নভেম্বর রাজাকার ও শান্তি কমিটির লোকজনের সহযোগীতায় পাক বাহিনী তাহেরপুর হয়ে দুর্গাপুরে প্রবেশ করে দুর্গাপুর থানা দখল করে পাক-হানাদার বাহিনী ক্যাম্প স্থাপন করে। সেখান সাধারণ নারীদের ধরে এনে চালাতো পৈশাচিক নির্যাতন। আর মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী নিরিহ মানুষদের হত্যা করা হতো। ওই সময় তাদের সহযোগীতা করতো নামোদরখালী গ্রামের রাজাকার আব্দুল আজিজ, তেঘরিয়া গ্রামের রাজাকার আজাহার আলী, ধরমপুর গ্রামের রাজাকার কমান্ডার আতব আলী, বেড়া গ্রামের রাজাকার আব্দুল গফুর, পানানগর ইউনিয়ন শান্তি কমিটির চেয়ারম্যান আজিজুল হক। আর সে সময় উপজেলা শান্তি কমিটির চেয়ারম্যান ছিলেন মোল্লা আব্দুল ওয়াহেদ। ওই দিন রাতের আঁধারে বাড়ি বাড়ি গিয়ে দুর্গাপুর সদরের মুক্তিযোদ্ধা ধীরেন্দ্রনাথ, মাহিন্দ্রনাথ, পুলিশ কনস্টেবল দিদার আহম্মেদ, আমিনুল ইসলাম চৌধুরী ও সাঁওতাল সম্প্রদায়ের চামটুকে হত্যা করে পাক হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসররা।

১৯৭১ সালের ২২ অক্টোবর রাজশাহী থেকে সরাসরি পাক-হানাদার বাহিনী দুর্গাপুরের জয়নগর ইউনিয়ন ও দেলুয়াবাড়ি ইউনিয়নে ঢুকে পড়ে। ওইদিন উপজেলার গগনবাড়িয়া গ্রামে ১৮৫ জন মুক্তিযোদ্ধা ও সাধারন মানুষদের ধরে এনে গুলি করে হত্যা করে। সেখানে নিহতদের সাথে আহতদেরও জীবন্ত মাটি চাপা দেয় পাক-হানাদার বাহিনী। গগনবাড়িয়ার সেই স্থানটি এখন বধ্যভুমিতে পরিণত হয়েছে। অপরদিকে সে সময়ের রাজাকার আব্দুল আজিজ সরকারের নেতৃত্বে যুগীশো গ্রামের ৪২ টি হিন্দু পরিবার জ্বালিয়ে দেয়া হয়। সে দিনের কথা মনে উঠলেই আজও গা শিউরে উঠে যুগীশো গ্রামবাসীর।

সারাদেশের ন্যায় দুর্গাপুরেও চলে মুক্তিযুদ্ধের প্রস্তুতি। ১২ ডিসেম্বর দিবাগত ভোর রাতে তৎকালীন এফএফ ডেপুটি কমান্ডার ও বর্তমানে উপজেলা পরিষদের চেয়ারম্যান এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি নজরুল ইসলামের নেতৃত্বে একঝাঁক তরুন মুক্তিযোদ্ধা দুর্গাপুর থানায় পাক-হানাদার বাহিনীর ক্যাম্প আক্রমনের প্রস্তুতি নেয়। এদিন নজরুল ইসলামের নির্দেশে ও তার নেতৃত্বে উপজেলার সকল মুক্তিযোদ্ধারা আব্দুল গণি বোখারীর বাড়ির পাশে থাকা একটি বরই গাছের নিচে জড়ো হতে থাকে। ১৩ ডিসেম্বর ভোর রাতে ফজরের আজানের সাথে সাথেই থানায় পাক-হানাদার বাহিনীর ক্যাম্পে আক্রমণ চালানো হয়। ৩ ঘন্টা ধরে মুক্তিযোদ্ধাদের সাথে পাক হানাদার বাহিনীর সম্মুখ যুদ্ধ চলার পর পাক-হানাদার বাহিনীর ক্যাম্প দখলে নেয় মুক্তিযোদ্ধারা।

অবশেষে ১৩ ডিসেম্বর মুক্তিযোদ্ধাদের সাথে সম্মুখ যুদ্ধে টিকে থাকতে না পেরে ক্যাম্প থেকে পাক-বাহিনী পলায়ন করে। তখনও মুক্তিযোদ্ধারা তাদের ওপর গুলি বর্ষন করে। ওই দিনই দুর্গাপুরের আকাশে উড়ানো হয় স্বাধীন দেশের লাল সবুজের পতাকা। দুর্গাপুর উপজেলার প্রতিটি গ্রামে ছড়িয়ে পড়ে আনন্দ আর উৎসবের আমেজ। দুর্গাপুরের বুকে রচিত হয় বাঙ্গালী জাতির এক নতুন ইতিহাস।


1