LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ১৯ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

নওগাঁর নিয়ামতপুরে ভারী কুয়াশা ও শৈত্য প্রবাহের ফলে বোরোর বীজতলা নষ্ট’ দুশ্চিন্তায় চাষীরা



মোঃ তোফাজ্জল হোসেন, নওগাঁ প্রতিনিধি: চলমান শৈত্য প্রবাহ ও ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়ে নিয়ামতপুরের অধিকাংশই বোরোর বীজতলা বিবর্ণ হয়ে নষ্ট হয়ে যাচ্ছে। প্রথমে হলুদ ও পরে চারা গাছগুলো লালচে হয়ে শুকিয়ে মরে যাচ্ছে। বীজতলা নষ্ট হয়ে যাওয়ায় কৃষকেরা সময়মতো বোরো আবাদ করতে পারবে কি না তা নিয়েও শঙ্কা দেখা দেখা দিয়েছে বোরো চাষীদের মাঝে। অবশ্য কৃষি কর্মকর্তারা বলছেন, তীব্র শীত ও কুয়াশার কারণে পর্যাপ্ত পরিমাণ সূর্যের আলো না পাওয়ায় চারা গাছগুলো ‘কোল্ড ইনজুরি’তে আক্রান্ত হয়ে হলুদ ও লালচে হয়ে যাচ্ছে। তবে নিয়ামতপুরের চাষীরা বীজতলা আগেই তৈরী করার ফলে এ চারাগাছ গুলো প্রাপ্ত বয়স্ক হওয়ায় এ চারা রোপনে বোরোর উৎপাদনে কোন প্রভাব পড়বেনা বলছেন তারা।
নিয়ামতপুর কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি বোরোর মৌসুমে উপজেলায় বোরো চাষের লক্ষ্যমাত্রা রয়েছে প্রায় ২১ হাজার হেক্টর। যা গত বছরের তুলনায় প্রায় ১ হাজার হেক্টর কম। আর চাষের সেচ সুবিধার জন্য চালু রয়েছে বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) ৬০৪ টি গভীর নলকূপ। এছাড়াও সেচের সুবিধার জন্য রয়েছে সাবমার্সেবল পাম্প, পুকুর-দীঘি ও খাল-খাড়ীর পানি।
শনিবার উপজেলার নিয়ামতপুর, হাজিনগর, ভাবিচা, রসুলপুর, পাঁড়ইল ও শ্রীমন্তপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের মাঠ ঘুরে দেখা যায়, মাঠে তৈরি অধিকাংশ বোরোর বীজতলার চারাগাছগুলো হলুদ ও লালচে রং ধারণ করছে। অনেক চারাগাছ শুকনো খড়ের মত হয়ে মরে যাবার উপক্রম হয়ে পড়েছে।
রসুলপুর ইউনিয়নের বাদেচাকলা গ্রামের কৃষক জাজাল উদ্দীন, মিজান ও বাবর জানান, শৈত্য প্রবাহের আগ পর্যন্ত তাদের বীজতলার চারাগাছ ভালোই ছিল। কিন্তু শৈত্য প্রবাহের পর থেকে ধীরে ধীরে তীব্র শীত ও ঘন কুয়াশার কারণে সেসব বীজতলার অধিকাংশই চারাগাছ বিবর্ণ লাল হয়ে নষ্ট হয়ে যাওয়ার উপক্রম দেখা দিয়েছে। এ চারা রোপনে ফলন বিপর্যয় ঘটবে মনে করছেন তারা।
শালবাড়ী গ্রামের কৃষক সাদ্দাম হোসেন বলেন, ‘১০ বিঘা জমিতে বোরো ধান আবাদের জন্য ১০ কাঠা মাটিতে বোরো বীজতলা তৈরি করেছিলাম। কিন্তু আমার বীজতলার সিংহভাগ চারাগাছই লালচে হয়ে শুকিয়ে মরে যাচ্ছে। বীজতলার যে অবস্থা তাতে মনে হচ্ছে পাঁচ বিঘা জমিতেও এখন ধান লাগাতে পারব না। বীজতলা নষ্ট হওয়ায় চারা সংকটের কারণে বাকি জমিগুলোতে ধান আবাদ করতে পারব কিনা সেই আশঙ্কায় আছি।’
রসুলপুর ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুস সাত্তার বলেন, ‘তীব্র শীত ও কুয়াশার কারণে এবং সূর্যের আলো কম থাকায় বীজতলার চারাগাছগুলো খাদ্য সরবরাহ না হওয়ার কারণে প্রথম হলুদ এবং পরে লালচে হয়ে যাচ্ছে। এ অবস্থায় আমরা কৃষকদের বীজতলাগুলো সাদা পলিথিন দিয়ে ঢেকে দেওয়া এবং বীজতলায় প্রচুর পরিমাণে পানি জমে রাখার জন্য পরামর্শ দিচ্ছি। এছাড়া ছত্রাকনাশক থিয়োভিট পাউডার ব্যবহারের পরামর্শও দেওয়া হচ্ছে।’
নিয়ামতপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষিকর্মকর্তা আমীর আব্দুল্লাহ মোহাম্মদ ওয়াহিদুজ্জামান বলেন, ‘এখনও বীজতলায় তেমন ক্ষতির আশঙ্কা করছি না। আবাহাওয়া কয়েক দিনের মধ্যে ভালো হয়ে গেল যেসব চারা হলুদ ও লালচে হয়ে গেছে সেগুলো আবারও ভালো হয়ে যাবে। কিন্তু চলমান শৈত্যপ্রবাহ দীর্ঘস্থায়ী হলে বীজতলার চারাগাছ নষ্ট হয়ে কিছুটা ক্ষতি হতে পারে। তবে আমাদের মাঠকর্মীরা কাজ করছে। তাঁরা কৃষকদের এ অবস্থায় কৃষকদের কী করণীয় সে সম্পর্কে পরামর্শ দিচ্ছেন।


1