LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ১৯ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

জয়পুরহাটে এই প্রথম নদীতে ভাসমান খাঁচায় মৎস্য চাষ শুরু



নিরেন দাস 4TV জয়পুরহাট প্রতিনিধি 
   

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলায় ইউনিয়ন পর্যায়ে মৎস্যচাষ প্রযুক্তি সেবা সম্প্রসারণ পকল্প(২য় পর্যায়) মৎস্য অধিদপ্ত ঢাকার প্রজেক্টরের উদ্দোগে। জয়পুরহাট জেলায় এই প্রথম আক্কেলপুরের তুলসীগঙ্গা নদীতে মৎস্য অধিদপ্তরের বাস্তবায়িত প্রজেক্ট প্যাকেজের বাস্তবায়িত সমিতি,গনিপুর সোর্নালী মৎস্যজীবী দল কতৃক ২০ জন সদস্যের প্রকল্প বরাদ্দ ২ লক্ষ টাকার,সমিতি কতৃক ব্যয় ১ লক্ষ ৯৯ হাজার ৫০০ টাকা। সর্বমোট ৩ লক্ষ্য ৯৯ হাজার ৫০০ টাকায় চলমান কার্যক্রমে মৎস্যচাষ শুরুর প্রতিটি খাঁচায় ৩৫০ পিচ গর ৬৫ গ্রাম ওজনকৃত। প্রকল্পটি প্রথমত ১০ টি খাঁচায় সর্বমোট ৩৫০০ পিচ মনোসেক্স তেলাপিয়া চাষ হচ্ছে বলে জানিয়েছেন সমিতির সদস্য মোঃ গফুর আলীর পুত্র আলী হাসান সহ আরও বেশ কয়েকজন সদস্যরা।
সরে জমিন ঘুরে দেখা যায় আক্কেলপুরের গনিপুর বাজারের বহুল তুলসীগঙ্গা নদীতে,১০ টি ভাসমান খাঁচা বসানো রয়েছে।যে খাঁচায় ব্যবহার করা হয়েছে জাল, বাঁশ, জি,আই পাইপ ও প্লাস্টিকের ড্রাম দিয়ে খাঁচাগুলি তৈরি করা সৌন্দর্য্য রুপে। যে খাঁচাগুলি তৈরির সকল তথ্যগুলি পাওয়া যায় অফিস সূত্রে, প্রতি এক‌টি খাঁচার দৈর্ঘ্য ২০ ফুট, প্রস্থ ১০ ফুট করে যে খাঁচাগুলিই এক হাজার পোনার চাষ করতেও পারবেন চাষীরা। সূত্র অনুপাতে আরও জানা যায় খাঁচায় পোনা ছাড়ার পর ৪০ দিনের মধ্যে মাছ বাজারে বিক্রির উপযুক্ত হয়। অফিস সূত্রে আরও জানা যায় এই প্রকল্পটি দেশের বিভিন্ন অঞ্চলে শুরু হলেও জয়পুরহাট জেলায় এই প্রথম শুরু করা হয়েছে যাহা প্রচুর লাভজনক, কেননা সম্ভ্যব্য মৎস্য আহরণের সময়সীমা ৪০ দিন সম্ভাব্য আয়,ব্যয় মাছ বিক্রয় হইতে প্রতি:১.৮০ মেট্রিক্টন × পিচ যাহা বিক্রয় ক্রপে ১ লক্ষ্য ৭৫ হাজার টাকা দাঁড়াবে। এমন একটি অসাধারণ প্রকল্পটির বিষয়ে আক্কেলপুর উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ মহিদুল ইসলামের সঙ্গে কথা বললে তিনি জানান, জয়পুরহাট জেলায় এই প্রকল্পটি চালু ছিলো না যাহা এই প্রথম আক্কেলপুরের গনিপুরে তুলসীগঙ্গা নদীতে ১০ টি ভাসমান খাঁচা দিয়ে শুরু করা হয়েছে। তিনি আরও জানান,প্রকল্পটি আক্কেলপুর তুলসীগঙ্গা নদীতে চলমান, উক্ত নদীতে প্রতিবছর ডিসেম্বর মাস হতে মার্চ পর্যন্ত জয়পুরহাট সুগারমিল লি: এর অপসারিত বর্জ্য দ্বারা দূষিত হয়ে পরে ফলে উক্ত সময়ে নদীটিতে সর্বধরনের মাছচাষ সহ সর্বাধিক জীববৈচিত্র্য হুমকির মুখে পরে বলে তিনি জানান।


1