LatestsNews
# আবরার ফাহাদ হত্যা মামলা বিচারের জন্য প্রস্তুত# আবুধাবির ‘সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ড’ বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী# আশুলিয়ার গোকুলনগরে জঙ্গি আস্তানা ঘিরে রেখেছে আইনশৃঙ্খলা বাহিনী# আমেরিকা যাচ্ছেন শাকিব খান # হাতে ১৪টি সেলাই নিয়েই খেলতেমাঠে নেমেছেন মাশরাফি# ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের তীব্র উত্তেজনা# পোশাক খাতের বাইরে সম্ভাবনাময় অন্যখাতে সরকারি পৃষ্ঠপোষকতায় ঘাটতি আছে।# ঢাকার বিদায় বিপিএল থেকে# ঢাকা সিটি নির্বাচনে সরকার হস্তক্ষেপ করবে না : সেতুমন্ত্রী# মধ্যপ্রাচ্য বা পশ্চিম এশিয়ায় কোনও ধরনের সংঘাত হলে বিশ্বের জন্য একটা বিপর্যয়কর অবস্থা অপেক্ষাকরছে : পুতিন# চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ চলছে# ড. ইউনূসকে আদালতে হাজিরের নির্দেশ# সিটি করপোরোশন নির্বাচনে মন্ত্রী-এমপিদের প্রচার নিষিদ্ধ করতে পরিপত্র জারির দাবি জানিয়ে ইউও নোট লিখেছেন নির্বাচন কমিশনার# সিঁড়ি দিয়ে হেঁটে ওঠা-নামার উপকারিতা# ফরম পূরণে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ ভিকারুননিসায়# জীবন বাঁচাতে সাগরে ঝাঁপিয়ে পড়লেন অস্কারজয়ী অভিনেতা লিওনার্দো ডি–ক্যাপ্রিও# এখনই আর্নেস্তো ভালভার্দেকে বিদায় করছে না বার্সেলোনা কর্তৃপক্ষ# উত্তেজনার বিষবাষ্প ছড়িয়ে পড়ে মধ্যপ্রাচ্যজুড়ে# ২০২০ সালে প্রবৃদ্ধি হবে আড়াই শতাংশ : বিশ্বব্যাংক# ইশরাক হোসেনের বাসায় গিয়ে নৌকায় ভোট চাইলেন আওয়ামী লীগের সমর্থিত মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস
আজ শনিবার| ১৮ জানুয়ারী ২০২০
সদ্যপ্রাপ্ত সংবাদ
# ঝিনাইদহে সেনা সদস্য হত্যার বিচারের দাবীতে মানববন্ধন# নিয়োগ বিজ্ঞপ্তি :দেশের প্রথম শ্রেণীর অনলাইন টিভি চ্যানেল"চ্যানেল ফোর নিউজ" যা খুব দ্রুতই স্যাটেলাইট টেলিভিশনে রুপান্তরিত হতে যাচ্ছে। উক্ত চ্যানেলের জন্য নিম্ন বর্ণীত বিভাগসমুহে অভিজ্ঞতা সম্পন্ন ১ জন করে ব্যূরো প্রধান এবং বর্ণীত বিভাগগুলোর প্রতি জেলা ও থানাসমুহে ১ জন করে জেলা ও থানা প্রতিনিধি দ্রুত ও জরুরি ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিভাগসমুহ :চট্টগ্রাম, সিলেট, বরিশাল, খুলনা , রাজশাহী , রংপুর - অাগ্রহীগণকে শিক্ষাগত যোগ্যতা, জাতিয়তা NID, পাসপোর্ট সাইজের রঙিন ১ কপি ছবি ও অভিজ্ঞতার প্রমানপত্রসহ পূর্ণ জীবন বৃত্

শ্বাসরুদ্ধকর ও সংকটময় সেই ১২ ঘণ্টা



২০১৬ সালের ১ জুলাই রাত পৌনে ৯টা থেকে পরদিন সকাল সোয়া ৯টা। বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে সংকটময় ১২ ঘণ্টা। শুধু হলি আর্টিজান নয়, ওই ১২ ঘণ্টা জিম্মি ছিল পুরো দেশ। সেদিন ছিল শুক্রবার। ইফতার শেষে নগরবাসী যখন তারাবি নামাজে ব্যস্ত তখন হঠাৎ করে রাত ৮টা ৪৫ মিনিটে খবর আসে গুলশান ৭৯ নম্বর সড়কে বিদেশিদের পছন্দের হলি আর্টিজান বেকারি এলাকায় গোলাগুলি হচ্ছে। কেউ বলছিল গুজব, আবার হোটেলে চাঁদাবাজ এসে বিশৃঙ্খলা করছে বলে শোনা যাচ্ছিল।


রাত ১০টা নাগাদ ৭৯ নম্বর সড়ক ঘিরে অবস্থান নেয় বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব ও বিজিবি। ঘটনা কাভার করতে ছুটে যান গণমাধ্যমকর্মীরাও। ঘটনার ভয়াবহতায় থমকে যায় পুরো দেশ। খবর আসে হলি আর্টিজানের মধ্যে সবমিলিয়ে ২৪ জন বিদেশি নাগরিকসহ প্রায় অর্ধশত লোক জিম্মি রয়েছে। এসবের মধ্যেই রাত ১১টা ১৫ মিনিটে ওসি সালাউদ্দিনের মৃত্যুর খবর আরও শঙ্কিত করে তোলে বিশ্ববাসিকে। জিম্মিরা বেঁচে আছে নাকি মেরে ফেলা হয়েছে এমন শঙ্কা নিয়ে যখন সবাই উদ্বিগ্ন তখনই রাত সাড়ে ১২টার দিকে জঙ্গিদের বার্তা সংস্থা হিসেবে পরিচিত ‘আমাক’ পুরো বিশ্বকে স্তম্ভিত করে ২০ জন বিদেশি নাগরিক হত্যার খবর প্রকাশ করে। পাশাপাশি হামলাকারী ৫ স্বশস্ত্র জঙ্গিরও ছবি প্রকাশ করে টুইট করে সাইট ইন্টেলিজেন্স।

এদিকে হামলার ভয়াবহতা বিবেচেনায় রাত সাড়ে ৩টার মধ্যেই ঘটনাস্থলে পৌঁছায় সেনাবাহিনীর ৭০ সদস্যের প্যারা কমান্ডো টিম। হলি আর্টিসানের আশপাশের বিভিন্ন লেকে অবস্থান নেয় স্বশস্ত্র নৌ বাহিনীর সদস্যরা। ইতিহাসের নির্মম কালো রাতের আঁধার কেটে যখন জুলাইয়ের ২ তারিখের সূর্য উকি দেয় তখন পুরো গুলশান প্রস্তুত হলি আর্টিজানকে বন্দিদশা থেকে মুক্ত করতে। অভিযানের শেষ মুহূর্তের প্রস্তুতির সময় ভোর ৬ টা ১৫ মিনিটে ভেতর থেকে অক্ষত অবস্থায় বেরিয়ে আসেন নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিমসহ ৬ জন জিম্মি। তাদের নিরাপদে নিয়ে সকাল ৭টা ৩০ মিনিটে চূড়ান্ত অভিযানের প্রস্তুতি নেয় সেনা, নৌ, পুলিশ, র‌্যাব ও বিজিবি।

সকাল ৭টা ৪৫ মিনিটে শুরু হয় অস্ত্রশস্ত্রে সজ্জিত কমান্ডো বাহিনীর অপারেশন থান্ডারবোল্ট। মুহুর্মুহু গুলির শব্দে টানা ১৩ মিনিট প্রকম্পিত থাকে পুরো গুলশান এলাকা। ধরাশায়ী হয় জঙ্গিরা। সকাল ৮টা ৫৫ মিনিটে রক্তে ভেসে যাওয়া হলি আর্টিজান নিয়ন্ত্রণে নিয়ে সোয়া ৯টায় কমান্ডো অভিযান সমাপ্ত ঘোষণা করে অভিযানকারীরা। সকাল ১০টার কিছু পর অভিযানকারীরা ৪ জন বিদেশিসহ ১৩ জনকে জীবিত উদ্ধার এবং অভিযানে ৬ জন নিহত হওয়ার খবর জানায়।

দুপুরে জঙ্গি হামলায় ২০ বিদেশি নিহত হয়েছে বলে জানায় আইএসপিআর। আর এর মধ্য দিয়ে অবসান ঘটে দেশের ইতিহাসের অন্যতম শ্বাসরুদ্ধকর ও রক্তাত্ত জিম্মি সংকটের।


1