LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ২৬ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

লোডশেডিং সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গরম



 

গরমর তীব্রতা যেন দিনকে দিন বাড়ছেই। আর তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লোডশেডিং।  একেতো গরমে অতিষ্ঠ জীবন। আর তার উপরে লোডশেডিং যেন আরেক যন্ত্রণা। সারাদেশের বিভিন্ন জায়গায় ক্রমাগত মানুষ পোহাচ্ছে লোডশেডিংয়ের যন্ত্রণা।

এর কারণ হিসেবে জানা গেছে চাহিদা ও সরবরাহের মধ্যে ঘাটতি। ফলে গ্রামাঞ্চল ও মফস্বল শহরে প্রতিদিনই লোডশেডিং হচ্ছে প্রায় ১০ ঘণ্টা করে। তাছাড়াও পোহাতে হচ্ছে লো-ভোল্টেজের সমস্যা।

পিডিবির সূত্র মতে গতকাল সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনক্ষমতা ছিলো ৯ হাজার ১১৬ মেগাওয়াট। যেখানে চাহিদা ছিলো আরো বেশি।

খবর নিয়ে জানা যায় ঢাকায় বিদ্যুতের ঘাটতি রয়েছে ৫০০ মেগাওয়াট মতো, রাজশাহী-রংপুরে ৬০০ মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি রয়েছে।

বর্তমানে মোট উৎপাদিত বিদ্যুতের প্রায় অর্ধেক চাহিদা রয়েছে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি)। আরইবি বর্তমানে প্রতি মাসে অন্তত তিন লাখ নতুন গ্রাহককে সংযোগ দিচ্ছে। বর্তমানে আরইবির গ্রাহকদের সর্বোচ্চ চাহিদা ৫ হাজার ২০০ মেগাওয়াট। এর বিপরীতে তারা বিদ্যুৎ পাচ্ছে সাড়ে তিন হাজার মেগাওয়াটের মতো।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সূত্রে জানা যায়, মেরামত-রক্ষণাবেক্ষণের জন্য বন্ধ রাখা অন্য কেন্দ্রগুলোর মধ্যে মেঘনাঘাট ৪৫০ মেগাওয়াট ক্ষমতার কেন্দ্রটি ২৭ মে নাগাদ চালু হতে পারে। আশুগঞ্জ ৩৬০ মেগাওয়াট ক্ষমতার কেন্দ্র চালু হতে ২৯ মে গড়িয়ে যেতে পারে। এ ছাড়া ভেড়ামারা ২১৪ এবং বড়পুকুরিয়া ২১০ মেগাওয়াট কেন্দ্র চালু হতেও কয়েক দিন সময় লাগতে পারে। কারিগরি কারণে বন্ধ হয়ে যাওয়া সামিটের বিবিয়ানা ৩৪১ মেগাওয়াট ক্ষমতার কেন্দ্রটিও চালু করার চেষ্টা চলছে।

সিরাজগঞ্জ ২২৫ মেগাওয়াট ক্ষমতার কেন্দ্রটি শিঘ্রই চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। একইভাবে হাটহাজারী ১০০, সান্তাহার ৫০ প্রভৃতি কেন্দ্রও আজ-কালের মধ্যে চালু হতে পারে বলে পিডিবি সূত্র জানিয়েছে।

আরো অন্তত ৪-৫ দিন এই দুরাবস্থা চলবে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা এই মুহুর্তে সম্ভব নয় বলে জানিয়ে তিনি বলেছেন, সঞ্চালন লাইনে ত্রুটি, গ্যাস সঙ্কটের কারণে উৎপাদন ব্যহত হওয়া এবং কিছু বিদ্যুৎকেন্দ্র বন্ধ থাকায় সারাদেশে যে বিদ্যুতের সমস্যা দেখা দিয়েছে তা আগামী ৪/৫ দিনের মধ্যে অনেকটাই কেটে যাবে।

গত ১ মে কালবৈশাখীর ঝড়ে কিশোরগঞ্জের ভৈরব উপজেলার কালীপুরে জাতীয় গ্রিডের সঞ্চালন লাইনের টাওয়ার ভেঙ্গে পড়লে দেশব্যাপী বিদ্যুৎ বিপর্যয় দেখা দেয়। এরপরেই চাহিদার সঙ্গে উৎপাদনের ঘাটতি এবং সঞ্চালন লাইনে ক্রটিসহ নানা কারণে বিদ্যুৎ পরিস্থিতি আর স্বাভাবিক হতে পারেনি। এর মধ্যে গত ১০ দিন থেকে সারাদেশে চলছে বিদ্যুতের ভয়াবহ ঘাটতি। ফলে জনগণকে এই তীব্র গরমে পোহাতে হচ্ছে এই লোডশেডিংয়ের ঝামেলা।

বিদ্যুতের সংকট কাটাতে আরও কয়েক বছর সময় লেগে যেতে পারে, তবে আসন্ন রমজানে বিদ্যুতের সংকট থাকলেও পরিস্থিতির অনেকগুণ উন্নতি হবে বলে আশা প্রকাশ করেছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী।


1