LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শনিবার| ২৭ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

৭ কোটি টাকায় মেরামত, ছয় দিনে অচল



আসাদুজ্জামান সাজু, লালমনিরহাট 4TV :

লালমনিরহাটসহ উওরের জেলা গুলোর যাত্রীদের পরিবহনের জন্য রমজানের ঈদুল ফিতরে ৭ কোটি টাকা ব্যয়ে লালমনি এক্সপ্রেস ট্রেনে অতিরিক্ত ১৪ টি কোচ মেরামত করে সংযোজন করা হয়। ওই টেনের কোচ গুলো গত ৬ জুন আনুষ্ঠানিক ভাবে লালমনি এক্সপ্রেসের নামে স্পেশাল ট্রেন সার্ভিস শুরু করলেও ৬ দিন পর ১২ জনু কোচ গুলোতে  ত্রুটি ধরা পড়ে। ফলে চালুর ৬ দিনের মাথায় কোচগুলোকে ‘ড্যামেজ’ বা অচল ঘোষণা করে বাংলাদেশ রেলওয়ের লালমনিরহাট বিভাগীয় অঞ্চল । তবে আবারও মেরামত শেষে আগামী শনিবার থেকে নতুন করে কোচ গুলো চালু হতে পারে বলে জানান রেলওয়ে সৈয়দপুর কারখানার বিভাগীয় তত্ত¡াবধায়ক (ডিএস) মুহাম্মদ কুদরত-ই-খুদা ।

 

রেলওয়ে সুত্রে জানা গেছে, নব্বইয়ের দশকে ইরান থেকে আমদানি করা কিছু কোচ পরিত্যক্ত ঘোষণার পরে দীর্ঘদিন চট্টগ্রামের পাহাড়তলী রেলওয়ে কারখানার ইয়ার্ডে পড়েছিল। এর মধ্যে ১৯টি কোচ গত বছর সৈয়দপুর রেলওয়ে কারখানায় এনে মেরামত ও রং করা হয়। 

 

বাংলাদেশ রেলওয়ে সৈয়দপুর কারখানার বিভাগীয় তত্ত¡াবধায়ক (ডিএস) মুহাম্মদ কুদরত-ই-খুদা জানান, লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় অঞ্চলে আমাদের কাছে ট্রেনের নতুন কোনো কোচ না থাকায় পুর্ব অঞ্চল রেলওয়ের ২ টি কোচ সহ মোট ১৯ টি পুরাতন কোচ মেরামত করা হয়েছে। কোচ গুলোর ৭০ থেকে ৮০ ভাগ যন্ত্র মেরামত করা হয়েছে। প্রতিটি কোচ মেরামতে ৭০ লক্ষ টাকা মেরামত ব্যয় ধরা হলেও ব্যয় হয়েছে কোচ প্রতি ৫০ লক্ষ টাকা করে। এতে ১৯ টি কোচে ১৩ কোটি ৩ লক্ষ টাকার বরাদের বিপরীতে ব্যয় হয়েছে সাড়ে ৯ কোটি টাকা। বাংলাদেশ রেলওয়ের নিজস্ব অর্থায়নে ওই কোচ গুলো মেরামত করা হয়েছে এবং হচ্ছে। ঈদে ঘর মুখী যাত্রীর চাপ থাকায় কোচ গুলো কিছু মেরামত না করেই চালু করা হয়ে ছিলো। মেরামতকৃত কোচের মধ্যে ১৪ টি ঈদুল ফিতরে স্পেশাল ট্রেন হিসেবে ঘোষণা দেওয়া লালমনি এক্সপ্রেসে সংযোজন করা হয়। ৬ জুন আনুষ্ঠানিকভাবে লালমনি এক্সপ্রেসের এই স্পেশাল ট্রেন সার্ভিস শুরু হয়। কিন্তু ১২ জুন কোচগুলোর ২ টি কোচে ত্রুটি ধরা পড়ে। ফলে ১৩ জুন ১৪ টি কোচকে অচল ঘোষণা করে লালমনিরহাট বিভাগীয় রেলওয়ের মেকানিক্যাল বিভাগ। লালমনিরহাট বিভাগীয় রেলওয়ের খোলা ইয়ার্ডে কোচ গুলো রাখা হয়েছে। জরুরী ভিত্তিতে মেরামত চলছে। আজ-কালের মধ্যে মেরামত কাজ শেষ হবে। আগামী শনিবার থেকে আবারও কোচ গুলো চালু হতে পারে বলে জানান রেলওয়ের এ কর্মকর্তা। 

 

লালমনিরহাট থেকে ট্রেনে ঢাকা যাত্রী স্কুল শিক্ষক সফিকুল ইসলাম বলেন, জেলার পাটগ্রাম উপজেলায় তিনবিঘা আঙ্গরপোতা দহগ্রাম ছিটমহল বিনিময়ের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষনা দিয়ে ছিলেন, তিনবিঘা এক্সপ্রেস নামে ঢাকা গামী একটি ট্রেন চালু করবেন। কিন্তু দীর্ঘ দিনেও প্রধানমন্ত্রীর প্রতিশ্রæতি বাস্তবায়ন হচ্ছে না। ফলে আমাদের সড়ক পথে ঢাকাসহ বিভিন্ন স্থানে যেতে চরম দূভোর্গের শিকার হতে হচ্ছে। তারপরও ঈদের আগে লালমনি এক্সপ্রেস টেনে নতুন কোচ চালু হওয়ায় আমরা জেলাবাসী খুশি হয়ে ছিলাম। কিন্তু পরিত্যক্ত কোচে রং লাগিয়ে আমাদের দেয়া হয়ে ছিলো তা জানতাম না। 

 

লালমনিরহাট রেলওয়ে বিভাগীয় অঞ্চলের ম্যানেজার নাজমুল ইসলাম বলেন, ‘দুর্ভাগ্যবশত কোচগুলো ড্যামেজ ঘোষণা করতে হয়েছে। কোচগুলো দ্রুত মেরামত করে সচল করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলাপ-আলোচনা চলছে।

 

লালমনিরহাট জেলা আওয়ামীলীগের সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেন এমপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রæতি বুড়িমারী তিনবিঘা এক্সপ্রেস চালু হবে। অল্প সময়ের মধ্যে লালমনি এক্সপ্রেসে নতুন সংযোজন কোচ গুলো কি কারণে অচল হলো তা রেলওয়ে তদন্ত করে দেখছে। আমি রেলওয়ের কর্মকর্তাদের সাথে কথা বলছি শ্রীঘই আবারও নতুন কোচ সংযোজন করা হবে। 

 


1