LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বুধবার| ২৪ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

তাহিরপুরে শেষ ভরসা শনির হাওর,শেষ রক্ষায় স্বেচ্ছাশ্রমে চলছে বাঁধ রক্ষার কাজ



জাহাঙ্গীর আলম ভূঁইয়া,শনির হাওর থেকে
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় বসন্তের মধ্যে হাওর গুলোতে বর্ষায় রুপ নিয়েছে। টানা বৃষ্টি ও পাহাড়ী ঢলের পানিতে একের পর এক ছোট-বড় বোরো ধান উৎপাদনে সমৃদ্ধ উপজেলার ২৩টি হাওরের মধ্যে ১৯টি হাওর এতিমধ্যে ডুবে গেছে। হাওর গুলো ডুবে ফসল হারিয়ে এখন নিঃশ্ব হাওর পাড়ের কৃষক পরিবার গুলো। ক-দিন বৃাষ্ট না হলেও পাহাড়ে টানা বর্ষনের ফলে ভারছে হাওরের পানি। তার পরেও সব হাওর হারিয়ে শেষে রয়েছে শেষ ভরসা শনির হাওর। এ হাওরের কয়েকটি বাঁধের উপর দিয়ে পানি হাওররে প্রবেশ করার উপক্রম হয়েছে। তাই সবাই সব হারিয়ে শেষ সম্পদ শনির হাওর রক্ষায় বাঁধে কাজ করে যাচ্ছেন হাজারো কৃষক-শ্রমিক জনতা। তাহিরপুর,বিশ্বম্ভরপুর ও জামালগঞ্জ সহ তিন উপজেলার ৬টি ইউনিয়নের ৩সহশ্রাধিক শ্রমিক স্বেচ্ছাশ্রমে কাজ করেছে শনির হাওরের বগিয়ানী,লালুরগোয়ালা,ঝালখালি,নান্টুখালি বাঁধে। তার পরেও উৎবেগ আর উৎকণ্ঠায় রাত দিন পাহায় রয়েছে স্থানীয় জনসাধারন। এই হাওরটি রক্ষায় টানা ৭দিন ধরেই স্বেচ্ছাশ্রমে বাঁেধ কাজ করে যাচ্ছেন তাহিরপুর সদর ইউনিয়নের চিকসা,বীরনগর,জয়নগর,উজান তাহিরপুর,মধ্য-তাহিরপুর,ভাটি-তাহিরপুর,গোবিন্দ্রশ্রী,দক্ষিন শ্রীপুর ইউনিয়নের শ্রীপুর,মাড়ালা,বালিজুরী ইউনিয়নের আনোয়ারপুর,দক্ষিনকুল,লোহাচুরা,বারুঙ্কা,পাতারি,বিশ্বম্ভরপুর উপজেলার ফতেহপুর ই্উনিয়নের দাওয়া,বাগুয়া,বসন্তপুর,রাজিন্দ্রপুর,খিরদরপুর,জামালগঞ্জ উপজেলার বেহলী ইউনিয়নের মষলঘাট,রাধানগর,ইসলামপুর সহ অর্ধশতাধিক গ্রামের ৩সহশ্রাধিক কৃষক ও শ্রমিক। সব হাওর হারিয়ে সবাই আশা অন্তত এই শেষ সম্বল শনির হাওর টুকু রক্ষা করা। ইতি মধ্যে পাহাড়ি ঢলের পানি তলিয়ে গেছে সুনামগঞ্জ জেলার বিভিন্ন উপজেলার অর্ধশতাধিক হাওর। বালিজুরী ইউনিয়নের পাতারীগ্রামের কৃষক আফজাল হোসেন বলেন,শনির হাওরটি রক্ষা হলে ধানের পাশাপাশি গরুর খাবারও সংগ্রহ করা যাবে। বিশ্বম্ভরপুর উপজেলার ফতেহপুর ইউনিয়নের বসন্তপুর গ্রামের কৃষক আরিফ মিয়া বলেন,শনির হাওরটি রক্ষা করার জন্য হাজার হাজার কৃষক সাপ্তাহ খানেক ধরে রাত-দিন পরিশ্রম করে বাঁেধ কাজ করছে।
ভাটি তাহিরপুর গ্রামের কৃষক শফিকুল ইসলাম,মহিবুর রহমান,উজান তাহিরপুর গ্রামের সাইদৃুল কিবরিয়া সহ একাধিক কৃষক জানান,হাওরের বাঁধ গুলো যখন থেকে হুমখির মূখে পরে তখন থেকেই পিআইসিরা গাঁ ঢাকা দিয়েছে,বর্তমানে হাওরপারের কৃষকরা সেচ্ছাশ্রমে বাধেঁ কাজ করছে। তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও শনি হাওর উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন বলেন,সুনামগঞ্জ জেলার মধ্যে  বৃহৎ  বোরো ফসলি হাওর শনি এখনো ঠিকে আছে হাজারো মানুষের অক্লান্ত পরিশ্রমের কারনে।
তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল বলেন,এক সপ্তাহ ধরে শনির হাওরে তিন উপজেলার হাজার হাজার মানুষ বাঁেধ কাজ করছে। সবার সহযোগীতায় এখনো ঠিকে আছে এই হাওরটি। সব হারিয়ে এই হাওরটিই তাহিরপুর বাসীর আশা। হাওরের বাঁধ যাদের দিয়ে হয় না তাদের হাতে ভবিষত্বে আর দায়িত্ব না দেওয়ার দাবী জানাই এবং যাদের পুকুর চুরির কারনে হাওরের বাঁধ ভেঙ্গে কষ্টের ফলানো বোরো ধান পানিতে তলিয়ে গেছে তাদের বিল বাতিল করা সহ কঠিন শাস্তির দাবী জানাই। তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকতা সাইফুল ইসলাম জানান,হাওর রক্ষায় সব সময় খোঁজ রাখছি এবং হাওরের বাঁধ রক্ষায় আমাদের পক্ষ থেকে সব রকম সহযোগী করা হচ্ছে। বাঁধ নির্মান কারীদের অনিয়মের বিষয়ে আমাদের কিছু করার নেই। অনিয়মের কারনেই উপজেলার প্রতিটি বাঁধ ভেঙ্গেছে। তাই আমাদের পক্ষ থেকে সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে দাবী জানানো হয়েছে বাঁধ নির্মানে অনিয়ম কারীদের বিল না দেওয়ার জন্য।   


1