LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ রবিবার| ২৮ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

সানাগাজীর কাজিরহাট রেগুলেটর নদীতে বিলীন হওয়ায় চরম দুর্ভোগে দুপারের মানুষ



সৈয়দ মনির আহমদ, ফেনী প্রতিনিধিঃ
ফেনীর সোনাগাজী উপজেলার চরদরবেশ ইউনিয়নে ছোট ফেনী নদীর ওপর নির্মিত কাজিরহাট রেগুলেটর দীর্ঘ ১৬ বছর পরও সংস্কার করা হয়নি। রেগুলেটরের দুই পাশে ফেনী ও নেয়াখালী জেলার দুই উপজেলার দুই লাখ মানুষের যাতায়াতের বাহন হচ্ছে এখন একটি মাত্র নৌকা। এই নৌকা দিয়ে স্কুল কলেজ মাদ্রাসার ছাত্র-ছাত্রী ছাড়াও প্রতিদিন ৭-৮ হাজার মানুষ চলাচল করে। কর্তৃপক্ষ বলছে রেগুলেটরটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। আর সাধারণ মানুষের দাবি রেগুলেটর সংস্কার করা না হলেও এখানে একটি ব্রিজ করা হোক।
সরেজমিনে গিয়ে দেখা গেছে সোনাগাজী উপজেলার ছোট ফেনী নদীর ওপর নির্মিত কাজীর হাট রেগুলেটরটি ২০০১ সাল থেকে ভেঙে পড়ে আছে। ফেনীর সোনাগাজী উপজেলা ও নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার সাধারণ মানুষ, নারী, শিশু নৌকা করে পার হতে দেখা গেছে। ঝুঁকি নিয়ে বহু নারীকে কোলে শিশুসহ গৃহস্থলি আসবাবপত্র, হাঁস, মুরগী, গরু, ছাগল নৌকায় করে পার করছে। স্থানীয়রা জানিয়েছেন, এভাবে নদীর দুই পাশের প্রায় দুই লাখ মানুষ চরম ভোগান্তিতে দিন পার করছে। এতবেশী জনবহুল ও দুই জেলার মানুষের চলাচলের এই গুরুত্বপূর্ণ রেগুলেটরটি ভেঙে যাওয়ায় একটি মাত্র নৌকাই তাদের চলাচলের মাধ্যম। শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াতে একদিকে ছাত্র-ছাত্রীদের যেমন সময় নষ্ট হচ্ছে অন্যদিকে আর্থিক ক্ষতিগ্রস্ত হচ্ছে। মাদ্রাসার ছাত্র আবদুর রহমান জানান, প্রতিদিন এই নৌকা পার হতে তাদের ২০ টাকা দিতে হয়।
এক নবজাতক শিশুর মা সাদিয়া আক্তার জানান, ‘খুব ঝুঁকি আর ভয়ের মধ্যেও কোলে এক শিশু, হাতে ধরে অপর শিশুকে নিয়ে নৌকা দিয়ে পার হচ্ছি। রেগুলেটরটি ঠিক থাকলে বা সরকার এখানে একটি ব্রিজ করে দিলে আমাদের এই দুর্ভোগ পোহাতে হতোনা।’
বৃহষ্পতিবার সরেজমিনে আরো দেখা গেছে, বাগিশপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, চরসাহাভিকারী উচ্চ বিদ্যালয়, উত্তর চরসাহাভিকারী সরকারী প্রাথমিক বিদ্যালয়, হাফেজ সামছুল হক নুরানী মাদ্রাসার ছাত্র-ছাত্রী, ২৪০ টি আশ্রয়ন প্রকল্পের বাসিন্দা, মসজিদ, মক্তবের লোকজন এই একটি মাত্র নৌকা ব্যবহার করে দু’দিকে যাতায়াত করছে।
স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম ভুট্টু জানান, ফেনী জেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি লিংক রোড হচ্ছে এটি। রেগুলেটরটি না থাকার পরও প্রতিদিন ফেনী জেলার সোনাগাজী উপজেলা ও নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার মানুষ এই নৌকা দিয়ে পার হচ্ছে। রেগুলেটরের এক পাশে কোম্পানীগঞ্জ উপজেলার মৌলভী বাজার, কদমতলা বাজার, চরহাজারী বাজার, বসুরহাট বাজার, চৌধুরী হাট বাজার, অন্যদিকে ফেনী জেলার সোনাগাজী উপজেলার কেরামতিয়া বাজার, কাজীরহাট বাজার, লিঙার বাজার, জমদ্দার বাজার, চানমিয়ার বাজার, ধনিপাড়া বাজার, ইতালি মার্কেট বাজার, ওলামা বাজার, বক্তারমুনশী বাজারের যাতায়াতের একটি মাত্র মাধ্যম এই এই নৌকা। রেগুলেটরের এখানে ছোট করে হলেও একটি ব্রিজ নির্মাণ করা হলে মানুষের ভোগান্তি হতোনা।
হাফেজ সামছুল হক নুরানী মাদ্রাসার শিক্ষক মাওলানা জিয়াউর রহমান আক্ষেপ করে বাংলার দর্পন ডটকম’কে বলেন, ‘যোগাযোগমন্ত্রীর এলাকা হওয়ার পরও এখানে দুই লাখ মানুষ দীর্ঘ ১২ বছর ধরে যোগাযোগ বিচ্ছিন্ন। রেগুলেটরটি না থাকায় বাড়ি ঘরে যেমন পানি উঠে, তেমনি চরম ভোগান্তিতে নৌকায় করে পারাপার করতে হচ্ছে মানুষদের।’
নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার চরপার্বতী গ্রামের বাসিন্দা মো. রজিম মিয়া জানান, কাজির হাট এলাকায় আমার ব্যবসা। ছোট ফেনী নদীর ওপর রেগুলেটরটি না থাকায় নৌকায় করে যাতায়াত করতে গিয়ে প্রতিদিন তার ৭০-৮০ টাকা খরচা হয়। দৈনিক যতটাকা ব্যবসা হয় অর্ধেক টাকা নৌকার মালিককে দিয়ে দিতে হয়।
নৌকার ইজারাদার জাহাঙ্গীর আলম জানান, জেলা পরিষদ থেকে ইজারা নিয়েছি, সেজন্য প্রতি যাত্রী থেকে দশ টাকা করে নিতে হয়।
পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কোহিনুর আলম জানান, কাজিরহাট রেগুলেটরটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। এখানে রেগুলেটর করা হবেনা। এখান থেকে স্থানান্তর করে নোয়াখালীতে মুছাপুর রেগুলেটর এন্ড ক্লোজার করা হয়েছে।


1