LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শনিবার| ২৭ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

অনেকটাই পিছিয়ে কওমী শিক্ষার্থীরা সমমর্যাদা পেলেও



সমমর্যাদা পেলেও পাঠ্যসূচির কারণে স্নাতকোত্তর সাধারণ শিক্ষার্থীদের থেকে অনেকটাই কওমি শিক্ষার্থীরা পিছিয়ে থাকবে বলে মনে করেন শিক্ষা গবেষকরা। আর তাই এই পদ্ধতির কাঠামোগত পরিবর্তন জরুরি বলে মনে করেন তারা। যদিও পিছিয়ে থাকার বিষয়টি মানতে নারাজ কওমি শিক্ষা সংশ্লিষ্টরা। তারা বলছেন সুযোগ পেলেই নিজেদের তুলে ধরতে পরবে এসব শিক্ষার্থীরা।

উনিশ শতকে ভারতের দারুল উলুম দেওবন্দ কওমি মাদ্রাসার অনুসরণে এদেশে কাওমি মাদ্রাসার প্রচলন শুরু হয়। সরকারি কোনো হস্তক্ষেপ ছাড়াই পরিচালিত দেশে বর্তমানে ১৩ হাজার ৮২৬ টি কাওমি মাদ্রাসায় শিক্ষার্থীর সংখ্যা ১৩ লক্ষ ৮৮ হাজার ৪৬০ জন।

মূলত ইসলামিক শিক্ষায় পারদর্শী হওয়াই এর মূল লক্ষ্য। তবে প্রাথমিক বা নূরানি স্তর থেকে মোতাওসেতা বা নিম্ন মাধ্যমিক স্তরে বাংলা, গণিত, ভূগোল, ইতিহাস, অর্থনীতিসহ বেশ কিছু বিষয় পড়ানো হয় বলে জানান কওমি শিক্ষা সংশ্লিষ্টরা। আর স্নাতকোত্তর স্বীকৃতিপ্রাপ্ত তাকমীল স্তরে হাদিস সম্পর্কে বিষদ পড়ানো হয়। যা সাধারণ শিক্ষা ব্যবস্থার আরবি ও ইসলামিক শিক্ষা ব্যবস্থার স্নাতকোত্তর পর্যায়ের সিলেবাসের চেয়ে সমৃদ্ধ বলে মনে করেন তারা।

ইকরা বাংলাদেশের অধ্যক্ষ মাওলানা ফরিদউদ্দিন মাসউদ বলেন, 'দাওরায়ে হাদিস  শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামি স্টাডিজের এম. এ নয় বরং তার চেয়ে উন্নতমানের।'

বেফাকুল মাদারিসিল আরাবিয়া সভাপতি মুফতী ফয়জুল্লাহ বলেন, 'এখানে বাংলা, ইংরেজি, গনিত, সমাজ, সমাজ বিজ্ঞান, কম্পিউটার এবং ভূগোল অত্যন্ত যত্ন সহকারে পড়ানো হয়।'

পাঠ্যসূচি আর পাঠদান পদ্ধতি সাধারণ শিক্ষার্থীদের থেকে এসব কওমি শিক্ষার্থীদের অনেকটাই পিছিয়ে রেখেছে বলে মনে করেন শিক্ষা গবেষকরা। এ ক্ষেত্রে প্রাথমিক স্তর থেকেই কওমি শিক্ষা অবকাঠামোগত পরিবর্তন আনা জরুরি বলে মনে করেন শিক্ষাবিদরা।

ঢাবির শিক্ষা গবেষণা ইন্সটিটিউট অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম বলেন, 'সাধারণ শিক্ষা ব্যবস্থায় যে যে সিলেবাস পড়ানো হয় এবং এর শিক্ষকদের যে প্রশিক্ষণ, শিক্ষাগত যোগ্যতা থাকে কওমী শিক্ষার ক্ষেত্রে এই একি জিনিস গুলো মানা গেলে হয়তো এই দুই শিক্ষার মধ্যে সমতা আনা যাবে।'

নিচের স্তর গুলো কেন্দ্রীয়ভাবে কোন নির্দিষ্ট কাঠামো না থাকলেও কওমি শিক্ষা সংশ্লিষ্টরা বলছেন তাকমীল পরীক্ষা কেন্দ্রীয়ভাবে আল হাইয়াতুল উলইয়ালীল জামিয়াতিল কাওমীয়া বাংলাদেশ এর আওতায় নেয়ার পরিকল্পনা বাস্তবায়নের পথে। সময়ের প্রয়োজনে পাঠ্যসূচি পরিবর্তর করা হবে বলেও বলছেন তারা।

কওমি শিক্ষার্থীদের বিশেষ দক্ষতা কাজে লাগাতে নতুন কর্মসংস্থান সৃষ্টিতে সরকারের প্রতি আহ্বান কওমি শিক্ষা সংশ্লিষ্টদের।


1