LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শনিবার| ২৭ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

ইসলামিক সম্মেলনে ট্রাম্পের অংশ নেয়ার আসল উদ্দেশ্য কী?



 

আন্তর্জাতিক ইসলামিক সম্মেলনে যোগ দিতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফরে সৌদি আরব গেছেন ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনী প্রচারণার সময় থেকে ‘মুসলিম বিদ্বেষী’ হিসেবে পরিচিতি পাওয়া ট্রাম্পের এই সফরের মূল উদ্দেশ্য নিয়ে হোয়াইট হাউজ ছাড়াও বহু বিশ্লেষক বলছেন, মুসলিম বিশ্বের সঙ্গে ঠোকাঠুকির সম্পর্ক ঠিক করতে এই সফরে যেতে তিনি রাজি হয়েছেন। আবার অনেকে মনে করছেন, নিজ প্রশাসনের অবস্থান শক্ত রাখতে এই সফরে যাচ্ছেন তিনি।

এই সম্মেলন উপলক্ষে তৈরি ওয়েবসাইটে বলা হয়েছে, ট্রাম্পের এই সফর বৈশ্বিক নিরাপত্তার প্রেক্ষাপটে মুসলিম বিশ্বের দেশগুলো এবং যুক্তরাষ্ট্রের পারস্পরিক প্রতিশ্রুতিগুলোকে নবায়ন করবে এবং বর্তমানের দৃঢ় ব্যবসায়িক, সাংস্কৃতিক ও রাজনৈতিক বন্ধনগুলোকে আরও দৃঢ় করবে।

তবে যতই গালভরা মধুর উদ্দেশ্যের কথা বলা হোক, সৌদি বাদশাহ সালমানের আমন্ত্রণে সাড়া দিয়ে সৌদি আরবে যাওয়ার ঘোষণা দেয়ার সময়ই ট্রাম্পপক্ষীয় ব্যক্তিরা বলেছিলেন, ট্রাম্পের এই সফরের উদ্দেশ্য – তার বর্তমান ইসলামবিরোধী ভাবমূর্তি পাল্টে মুসলিম প্রধান দেশগুলোর সঙ্গে সম্পর্ক ঠিকঠাক করা।

এছাড়া এতদিন ধরে ইরানের সঙ্গে পারমাণবিক অস্ত্রসহ বিভিন্ন ইস্যুতে কিছুতেই পেরে উঠছিল না যুক্তরাষ্ট্র। আরব বিশ্বকে ‘ম্যানেজ’ করার মধ্য দিয়ে ইরানের সঙ্গে কঠোর হওয়া এবং সব দিক থেকে ইরানকে একঘরে করার চেষ্টা করাও যুক্তরাষ্ট্রের পরিকল্পনায় রয়েছে বলে মনে করছেন আবদুল রহমান আল-রশিদসহ আরব ও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সম্পর্ক পর্যবেক্ষকরা। যদিও হোয়াইট হাউজ এ ব্যাপারে সরাসরি কিছুই বলেনি।

এ কারণে নির্বাচনী প্রচারণার সময় থেকে প্রকাশ্যে ইসলাম ও মুসলিমদের বিরুদ্ধে কথা বলা এবং ইসলামভীতি ছড়ানোর অভিযোগে বিতর্কিত হওয়া ট্রাম্পকে আন্তর্জাতিক ইসলামিক সম্মেলনে খোদ সৌদি বাদশাহ আমন্ত্রণ জানিয়েছেন বলে বিশ্লেষকরা মনে করছেন। শুধু তাই নয়, তার জন্য লাল-গালিচাসহ বিভিন্নভাবে রাজকীয় সংবর্ধনার আয়োজন করা হয়েছে।

ছবি: ওয়াশিংটন পোস্ট

প্রেসিডেন্ট নির্বাচন ও নির্বাচনী প্রচারণায় রুশ হস্তক্ষেপ, প্রেসিডেন্ট হওয়ার পরও রাশিয়ার সঙ্গে গোপন সম্পর্ক, রুশ সম্পৃক্ততার বিষয়টি তদন্ত করতে এগিয়ে আসা রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের প্রধান জেমস কোমিকে ভিন্ন অভিযোগে বরখাস্ত করা, এর আগে রুশ কূটনীতিকের সঙ্গে যোগাযোগের জেরে ট্রাম্পের নিরাপত্তা উপদেষ্টার পদত্যাগ – সব মিলিয়ে ট্রাম্প প্রশাসন কাজ শুরু করতে না করতেই একের পর এক কেলেঙ্কারি আর বিতর্কের মধ্য দিয়ে যাচ্ছে।

এর মধ্যে ট্রাম্পের ইসলামিক সম্মেলনে যোগ দেয়াটা ট্রাম্প প্রশাসনের বর্তমান অবস্থার জন্য একটি ‘টার্নিং পয়েন্ট’ হিসেবে কাজ করবে বলে আশা করছেন বিশ্লেষকরা। তবে ট্রাম্প কখন কোন বিষয়ে কী আচরণ করবেন, তা কেউই বলতে পারে না। একই সঙ্গে যে কোনো বিষয়ে তার মনোযোগ থাকে খুব কম। শুধু তাই নয়, দেশের বাইরে থাকতে তিনি খুবই অস্বস্তিবোধ করেন। তাই এই সফর ‘ভালো’র বদলে নতুন কোনো ‘খারাপ’ নিয়ে আসে কিনা – এ নিয়েও আশঙ্কা করছেন অনেকে।

এক সপ্তাহেরও বেশি লম্বা এ বিদেশ সফরে ডোনাল্ড ট্রাম্প প্রথমে সৌদি আরব এবং পরে ইসরায়েল, ভ্যাটিকান, বেলজিয়াম এবং সিসিলি ভ্রমণ করবেন। ডেইলি ইন্টিলিজেন্সার-এর মতে, ইসলাম, ইহুদিবাদ ও খ্রিস্ট ধর্মের তীর্থস্থান বলে পরিচিত দেশগুলোতে একই সফরে যাওয়ার মধ্য দিয়ে হোয়াইট হাউজ দেখাতে চেয়েছে, নতুন মার্কিন সরকার ধর্মীয় অসহিষ্ণুতা এবং মৌলবাদ-জঙ্গিবাদের বিরুদ্ধে তিনটি ধর্মকেই একত্রিত করছে।

পাশাপাশি নির্বাচনী প্রচারণার সময় ইসলাম ও পোপকে আক্রমণ করে দেয়া বক্তব্যের ক্ষতে মলম লাগানোও এই সফরের উদ্দেশ্য বলে মনে করা হচ্ছে।

সম্মেলনের আয়োজক মুসলিমদের কাছে পবিত্রতম দেশ সৌদি আরব সম্পর্কেই এক সময় ট্রাম্প বলেছিলেন, এই দেশের জনগণ আমেরিকানদের ঘৃণা করে, অথচ দেশটির ‘আমেরিকান সুরক্ষার আবরণ ছাড়া কোনো অস্তিত্বই থাকত না’।

ন্যাশনাল কাউন্সিল অন ইউএস-আরব রিলেশনস-এর  প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জন ডিউক অ্যান্থনি বলছেন, এর মাধ্যমে ইসলাম নিয়ে ট্রাম্প তার নির্বাচনী কট্টর অবস্থান থেকে সরে আসছেন।

আরব ইসলামিক আমেরিকান সম্মেলনে অংশ নিতে শনিবার রিয়াদের উদ্দেশে যাত্রা করছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। সেখানেই বাদশাহ আবদুল আজিজ কনভেনশন সেন্টারে হতে পারে ট্রাম্প-হাসিনার প্রথম সাক্ষাৎ।

‘একতায় আমাদের জয়’ স্লোগান নিয়ে ২০-২১ মে সৌদির রাজধানী রিয়াদে মূলত তিনটি সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে: সৌদি-মার্কিন সম্মেলন, উপসাগরীয় সহযোগিতা কাউন্সিল (জিসিসি)-মার্কিন সম্মেলন এবং আরব ইসলামিক আমেরিকান সম্মেলন।

মূল তিনটি সম্মেলন ছাড়াও বাদশাহ ফয়সাল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইসলামিক স্টাডিজ-এ সন্ত্রাসবিরোধী একটি উচ্চ পর্যায়ের অনুষ্ঠান এবং সামাজিক মাধ্যম বিষয়ক সম্মেলন ‘টুইপস ২০১৭’-সহ বেশকিছু সাংস্কৃতিক ব্যবসায়িক, বৃদ্ধিবৃত্তিক এবং ক্রীড়া বিষয়ক অনুষ্ঠান হতে যাচ্ছে এই সময়ের মধ্যেই।


1