LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শনিবার| ২৭ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

শৈলকুপায় কিস্তির টাকা পরিশোধে ব্যর্থ,সিও এনজিওর মামলায় ঘরছাড়া দুস্থ মহিলারা



প্রতিনিধি ঝিনাইদহঃ
ঝিনাইদহের শৈলকুপার বিভিন্ন গ্রামে সুদের টাকা আদায় করতে সিও নামে একটি এনজিও জবরদস্তি মুলক ভুমিকায় অবতীর্ন হয়েছে। গ্রামের হতদরিদ্র মহিলাদের ভাগ্য পরিবর্তনের আশ্বাস দিয়ে উল্টো তাদের বিরুদ্ধে মামলা দিয়ে ভিটা ছাড়া করার অভিযোগ উঠেছে। মামলার কারণে ঋন নেওয়া মহিলারা এখন পালিয়ে বেড়াচ্ছেন। ভুক্তভোগী মহিলাদের অভিযোগ এনজির কিস্তির টাকা পরিশোধ করতে না পারায় ঝিনাইদহের শৈলকুপা উপজেলার বিভিন্ন গ্রামের প্রায় ৬০জন হতদরিদ্র মহিলার নামে মামলা করা হয়েছে। কয়েকজন আদালত থেকে জামিন নিয়েছেন। আবার অনেকে গ্রেফতার এড়াতে বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন। মামলার এজাহার ও ভুক্তভোগীরা জানান, শৈলকুপা উপজেলার গাড়াগঞ্জ এলাকার লক্ষনদিয়া, গোকুলনগর, কদমতলা, তামিনগর, ব্রাহিমপুর মোল্লাপাড়া, বাহাদুরপুর, দুধসরসহ বেশ কয়েকটি গ্রামের হতদরিদ্র মহিলারা ক্ষুদ্র ঋন নেন এনজিও সোসিও ইকোনমিক হেলথ এডুকেশন অর্গানাইজেশন (সিও) নামে একটি এনজিওর কাছ থেকে। দুর্মুল্যের বাজারে সংসার চালিয়ে অনেকে ঋনের কিস্তি দিতে পারেনি।

এনজিও কর্মকর্তা ও সমিতির ম্যানেজারের নিকট সময় চেয়ে কাকুতি মিনতি করে আসছিলো। কিন্তু সিও এনজিও সংস্থার মনিটরিং অফিসার গোলজার হোসেন বাদী হয়ে ঝিনাইদহের একটি আদালতে মামলা ঠুকে দেন। মামলার ওয়ারেন্ট পেয়ে শৈলকুপা থানা পুলিশ উমেদপুর, মিজাপুর ও দুধসর ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে ২২ মহিলা সদস্যকে গ্রেফতার করে আদালতে পাঠান। পুলিশী অভিযানের খবর পেয়ে স্বামী, সন্তান ও ঘরসংসার ফেলে বাকী মহিলারা আত্মগোপনে চলে যান। গতকাল আদালতে জামিন নিতে আসা শৈলকুপার ব্রাহীমপুর গ্রামের আয়শা খাতুন অভিযোগ করেন তিনি ১০ হাজার টাকা ঋণ গ্রহন করেছিলেন। আসল টাকা পরিশোধ করা হয়েছে। এখন সুদের ২৭০০ টাকা পরিশোধ করা হয়নি বলে মামলা করা হয়েছে। অনেকের টাকা পরিশোধ হওয়ার পর তাদেরকেও হয়রানী করার জন্য মামলার আসামী করা হয়েছে বলে তিনি অভিযোগ করেন। লক্ষনদিয়া গ্রামের রিজিয়া ও রেহেনা খাতুন অভিযোগ করেন, আমরা আদালত থেকে কোন নোটিশ পায়নি। তাছাড়া টাকার পরিমানও আহামরি বেশি নয়। কারো কারো কাছে ১১’শ থেকে সবোর্চ্চ ৫ হাজার টাকা সুদসহ আসল পাবে। কদমতলা গ্রামের রাশিদা খাতুন অভিযোগ করেন, অনেকে আসল পরিশোধ করেছে। এখন সুদের টাকার জন্য মামলা করে হয়রানী করা হচ্ছে।

শৈলকুপা উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি জানান, এনজিওরা টাকা আদায়ে এমনটি করলে তা হবে দুঃখজনক। তিনি বলেন উপজেলা পর্যায়ে মনিটরিং কমিটি আছে। মামলার আগে তারা সেখানে জানাতে পারতো। তিনি দুস্থ মহিলাদের বিরুদ্ধে মামলার কথা জানেন না বলে জানান। তিনি এ ব্যাপারে উপজেলা পুশাসনের পক্ষ থেকে মহিলারা যাতে হয়রানী না হন সে ব্যবস্থা নিবেন বলে জানান। এ ব্যাপারে শৈলকূপা উপজেলা ভাইস চেয়ারম্যান শামীম হোসেন মোল্লা জানান, এভাবে মামলা করা ঠিক হয়নি। তাদের সময় দেওয়া উচিত ছিল। আমি ব্যক্তিগত ভাবে এঘটনার নিন্দা জানায়। শৈলকূপা থানার ওসি আলমগীর হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান আদালত থেকে গ্রেফতারী পরোয়ানা পাওয়ার পর পুলিশ ২২ জন মহিলাকে গ্রেফতার করে তাদের আদালতে পাঠায়। মামলার বিষয়ে সিও এনজিওর নির্বাহী পরিচালন সামছুল ইসলাম সাংবাদিকদের জানান, ঋণ গ্রহীতাদের কাছে আমার কর্মীরা বারবার তাগাদা দিয়েও যখন টাকা আদায় করতে পারছিলো না তখন আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়েই আদালতের স্মরনাপন্ন হয়েছি। তিনি জানান, ২০১০/১১ অর্থ বছরে এই ঋন দেওয়া হয়েছিলো। কিন্তু ব্যাংক ও সরকারের টাকা আদায়ে আমরা নিয়ম মেনেই তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছি।


1