LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শনিবার| ২৭ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

রাণীনগরে সিম্বা বিদ্যালয়ের মাঠ পানির নিচে নিমজ্জিত ॥ খেলা-ধূলা ও সমাবেশ থেকে বঞ্চিত শিক্ষার্থীরা



সুকুমল কুমার প্রামানিক, রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর রাণীনগর উপজেলার সদর ইউনিয়নের সিম্বা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ পানির নিচে নিমজ্জিত থাকায় বিদ্যালয়ের শিক্ষার্থীরা খেলা-ধূলা ও জাতীয় সমাবেশ থেকে বঞ্চিত হয়ে আসছে বছরের পর বছর। তবুও নজর নেই সংলিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের। যেন দেখার কেউ নেই।

সরেজমিনে গিয়ে জানা গেছে, উপজেলার ১নং খট্টেশ্বর সদর ইউনিয়নের সিম্বা গ্রামে অবস্থিত সিম্বা সরকারি প্রাথমিক বিদ্যালয়। শতবর্ষী এই বিদ্যালয়টি ১৮৮৫সাল থেকে এই অঞ্চলের মানুষের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে আসছে। স্থানীয় শিক্ষানুরাগী মরহুম হুরমত আলী তৎকালীন সময়ে অবহেলিত এই অঞ্চলের মানুষের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার জন্য নিজের প্রায় ৬০ শতাংশ জমি দান করে এই বিদ্যালয় প্রতিষ্ঠিত করেন। বিদ্যালয়ে দুই শিফটে প্রতিদিন প্রায় ১শত ৫৫জন শিক্ষার্থীরা পাঠ গ্রহণ করতে আসে। কিন্তু ঐতিহ্যপূর্ণ এই বিদ্যালয়টিতে এখনো আধুনিকতার কোন ছোঁয়াই স্পর্শ করেনি। কয়েক বছর পূর্বে একটি নতুন ১তলা ভবন নির্মাণ করা হলেও বিদ্যালয়ের একমাত্র মাঠটি বছরের ৯মাসই পানির নিচে নিমজ্জিত থাকে। যার কারণে বিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রায় সারা বছরই খেলা-ধূলা ও জাতীয় সমাবেশ থেকে বঞ্চিত হয়ে আসছে। এতে করে শিক্ষার মনোরম পরিবেশ থেকে বঞ্চিত হচ্ছে এই কমলমতি শিক্ষার্থীরা। বিদ্যালয়টি রাণীনগর-আবাদপুকুর সড়কের পাশে অবস্থিত। এই রাস্তার পাশ দিয়ে পার্শ্ববর্তি মাঠ থেকে পানি বের হওয়ার জন্য একটি ছোট খাল বয়ে গেছে। আর মাঠটি পার্শ্ববর্তি জমির মাঠ থেকে অনেক নিচু বলে সব সময় তা পানির নিচে নিমজ্জিত থাকে। বহুবার উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি লিখিত ভাবে জানানোর ফলে একবার মাঠে মাটি দেওয়া হয় কিন্তু তা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল বলে জানান বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সদস্যরা। তাই মাঠটি নিচু হওয়ার কারণে সব সময় পানি জমে থাকে। এলাকাবাসী ও সচেতন মহল অতি দ্রুত এই নিমজ্জিত মাঠকে মাটি দিয়ে ভরাট করে শিক্ষার্থী এবং এলাকার ছেলে-মেয়েদের খেলা-ধূলা করার জন্য আধুনিক মান সম্মত মাঠে পরিণত করতে সরকার এবং উর্দ্ধতন কর্তৃপক্ষকে জড়ালো পদক্ষেপ গ্রহণ করার অনুরোধ জানিয়েছেন।

বিদ্যালয়ের ৫ম শ্রেণির শিক্ষার্থী মোছা: শেফালী আক্তার, মোছা: ছালমা বানু, মো: রকিব হাসানসহ অনেকেই জানায়, বিদ্যালয়ের মাঠটি সারা বছর পানির নিচে নিমজ্জিত থাকার কারণে আমরা জাতীয় সমাবেশ করতে পারি না। অবসর সময়ে খেলা-ধূলা করতে পারি না। বিদ্যালয়ে এসে সারাক্ষণ ঘরের মধ্যে বন্দি হয়ে থাকতে হয়। আমরা বিদ্যালয়ে আধুনিক মানসম্মত একটি খেলার মাঠ চাই যেখানে বিদ্যালয়ে এসে অবসর সময়ে এবং বিদ্যালয় শেষে মনের আনন্দে বিভিন্ন খেলা খেলতে পারব। 

সিম্বা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা: মনোয়ারা খাতুন জানান, শতবর্ষী এই বিদ্যালয়টি খুবই অবহেলিত। বিদ্যালয়ে এসে শিক্ষার্থীদের ঘরে বন্দি হয়ে একঘেয়েমী পরিবেশে পাঠ গ্রহণ করতে হয়। তারা খোলা মাঠে না পারে খেলতে আর আমরাও শিক্ষার্থীদের নিয়ে না করতে পারছি জাতীয় সমাবেশ। আনন্দবিহীন শিক্ষা কখনো শিশুর মেধাকে সঠিক ভাবে বিকশিত করতে পারে না। মাঠ না থাকার কারণে তারা মনের আনন্দে খেলা-ধূলা করতে পারছে না এতে শিক্ষার্থীরা আধুনিক মান সম্মত শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে প্রতিনিয়ত। তাই অতি দ্রুত বিদ্যালয়ের এই মাঠকে সংস্কার করা অতিব প্রয়োজন বলে তিনি জানান।

রাণীনগর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: মজনুর রহমান জানান, এই ধরনের কাজগুলো সাধারনত উপজেলা পরিষদের পক্ষ থেকে করা হয়। আমি এই বিষয়টি একাধিকবার উপজেলার পরিষদের বিভিন্ন সেমিনারে তুলে ধরেছি কিন্তু পরিষদের পক্ষ থেকে আজ পর্যন্ত কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। তবে আমি এখনো চেষ্টা করে যাচ্ছি এই মাঠটি সংস্কার করার জন্য।

রাণীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া বিনতে তাবিব জানান, বিদ্যালয়ের মাঠ সংস্কার করার বিষয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে চেষ্টা করা হচ্ছে এবং উর্দ্ধতন কর্তৃপক্ষকেও বিষয়টি লিখিত ভাবে জানানো হয়েছে। বরাদ্দ এলেই এই মাঠের সংস্কারের কাজ শুরু করা হবে।

রাণীনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম আল ফারুক জেমস বলেন, প্রয়োজনের তুলনায় উপজেলার বরাদ্দ খুবই কম। যার কারণে অনেক কিছু করতে চাইলেও তা করতে পারি না। আমি ওই বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী। তাই কোন কিছু করতে না পারায় আমারও খুব খারাপ লাগে। তবে আমি চেষ্টা করে যাচ্ছি প্রয়োজন মতো বরাদ্দ পেলেই মাঠের সংস্কার কাজ করবো।


1