LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ বৃহস্পতিবার| ১৮ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

৬বছর ধরে ৯টি বিভাগ শিক্ষক শূন্য জনবল সংকটে বন্ধ হওযার পথে সুনামগঞ্জ সরকারী মহিলা কলেজ




জাহাঙ্গীর আলম ভূঁইয়া,সুনামগঞ্জ


হাওর বেষ্টিত সুনামগঞ্জ জেলার নারীদের উচ্চ শিক্ষা গ্রহণের একমাত্র বিদ্যাপীঠ সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজ। সনামধন্য এই কলেজটিও হারাতে বসেছে জৌলুস। শিক্ষক সংকটের কারণে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতা মূলক অবস্থান থেকে সরে এসেছে এই প্রতিষ্ঠানটি।

জেলা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত সুনামগঞ্জ সরাসরি মহিলা কলেজ ১৯৮৬সালে প্রতিষ্ঠিত হলেও কলেজটির সরকারী করণ করা হয় ১৯৯৭সালে।

প্রায় আড়াই হাজার শিক্ষার্থী অধ্যুষিত এই কলেজ ২০১১সালে ডিগ্রি পর্যায়ে উন্নীত করা হয়। ডিগ্রিতে উন্নীত হওয়ার মেয়াদ ইতোমধ্যে দীর্ঘ কয়েক বছর পেরিয়ে গেলেও এখনো পর্যন্ত নতুন কোন পদ সৃষ্টি হয়নি এই প্রতিষ্ঠাটিতে। এ যেন গোড়ায় গলদ।

পদ সৃষ্টি না হওয়ায় প্রশাসনিক স্থবিরতায় শুরুতেই থমকে আছে প্রতিষ্ঠানটি। অন্যদিকে সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজের ফিজিক্স,কেমেষ্ট্রি,বায়োলজি,ম্যাথ,মনোবিজ্ঞান,রাষ্ট্রবিজ্ঞান,যুক্তিবিদ্যা ও ইতিহাসসহ সর্বমোট নয়টি বিভাগে শিক্ষক পদ শূণ্য দীর্ঘ দিন যাবৎ।

এদের কোনো কোনোটিতে প্রায় ছয় বছর ধরে আবার কোনোটিতে ছয় বছরেরও অধিক সময় ধরে কোনো প্রশিক্ষক নেই। জানা যায়,শিক্ষক না থাকায সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজের নয়টি বিভাগে পাঠদান সম্পূর্ণ ভাবে বন্ধ রয়েছে। এতে বিপাকে পরছেন শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা গেছে,যেসব কলেজে দশজন কিংবা আরো অধিক শিক্ষক রয়েছে সেখানে নতুন শিক্ষক নিয়োগ দেওয়া হচ্ছে। অথচ সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজের নয়টি বিভাগ শিক্ষক শূন্য থাকার পরেও এখানে অদৃশ্য কারণে কোনো শিক্ষক নিয়োগ দেওয়া হচ্ছে না।

শিক্ষক শূণ্যতার কারণে পাঠদানের ঘাটতি থাকায় এই প্রতিষ্ঠানটির পাসের হার দিন দিন কমতে শুরুকরেছে। কলেজ বিমুখ হয়ে পরছেন শিক্ষার্থীরা।

এতে শিক্ষার্থীদের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত শিক্ষার্থীদের অভিভাবকরা।  দীর্ঘ দিন যাবৎ শিক্ষক শূণ্য থাকার বিষয়টি সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষকে বার বার অবহিত করা হলেও প্রতিষ্ঠানটির এহেন করুন দশায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আজোবধি কোনো ধরনের পদক্ষেপ নেয়নি বলে জানা যায়।

আমলাতান্ত্রিক জটিলতা কিংবা উর্ধ্বতন কর্তৃপক্ষের উদাসীনতায় আটকে আছে সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজ ও কলেজের শিক্ষার্থীদের ভবিষ্যৎ এমনটিই জানিয়েছেন প্রতিষ্ঠানটির একাধিক শিক্ষার্থী ও অভিভাবকরা। কলেজে কমর্রত একাধিক শিক্ষক জানান,এমনিতেই শিক্ষক সংকট থাকায় আমাদের বাড়তি চাপ নিতে হচ্ছে। অন্যদিকে নয়টি বিভাগেই কোনো শিক্ষক নেই।

আমাদের যে ভাবে সময় যাচ্ছে তা ভাষায় প্রকাশ করার মতো না। এই প্রতিষ্ঠানে চাকরি করা এখন মাথা বোঝা চাপানোর মতোন অবস্থা হয়ে দাড়িয়েছে। একাধিক শিক্ষার্থীরা বলেন,শিক্ষক না থাকায় ক্লাস হচ্ছে না। আমরা পাঠদান থেকে বঞ্চিত হচ্ছি। পাঠদানের ঘাটতি পূরণ করতে অন্য প্রতিষ্ঠানের শিক্ষকদের কাছে প্রাইভেট পড়তে হচ্ছে। প্রাইভেট পড়ার ওপর নির্ভরশীল হয়ে পরছি আমরা। আবার অস্বচ্ছল পরিবারের অনেকে আর্থিক অস্বচ্ছলতার কারণে প্রাইভেট পড়তে পারছেনা।

তাছাড়া প্রাইভেট পড়ার মতো পর্যাপ্ত দক্ষ শিক্ষকও পাওয়া যাচ্ছে না। এই পরিস্থিতিতে আমরা উভয় সংকটে আছি। এই কলেজে ভর্তি হয়ে আমরা পড়াশোনা থেকে পিছিয়ে পরছি। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,শুধু শিক্ষক সংকটই নয়,রয়েছে প্রতিষ্ঠানটির অন্যান্য পদে লোকবল সংকটও। পর্যাপ্ত লোকবল না থাকায় পরীক্ষা কেন্দ্র হওয়ায় সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজে প্রায় ১৬টি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৬২জনের মধ্যে বিভিন্ন পদে কমর্রত আছেন মাত্র ৭জন।

এতে কাজের বাড়তি চাপ ও নানান ঝামেলা পোহাতে হয় প্রতিষ্ঠানটিতে কমর্রত শিক্ষক-কর্মচারীদের। এছাড়া এই প্রতিষ্ঠানটির অবকাঠামোগত সঙ্কট ও সমস্যা রয়েছে। এব্যাপারে সুনামগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ পরাগ কান্তি বলেন,আমাদের কিছুই করার নেই।

এখন আমরা অনেকটাই নিরুপায়। শিক্ষক শূন্যতার বিষয়টি শিক্ষামন্ত্রনালয়কে প্রতি মাসেই অবহিত করছি। স্থানীয় সংসদ সদস্য এবং অর্থ প্রতিমন্ত্রী মহোদয়কেও বিষয়টি জানিয়েছি। কিন্তু এখানো পর্যন্ত কোনো কাজ হয়নি। এই প্রতিষ্ঠানটির সমস্যা ও সংকটের শেষ নেই। শিক্ষক সংকটের ধরুন প্রতিষ্ঠানটি এখন বন্ধ হওয়ার উপক্রম বলা যায়।


1