LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ শুক্রবার| ১৯ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

শিগগিরই ব্যাংক কমিশন গঠনের পরামর্শ বিশ্লেষকদের



ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অবস্থা উত্তরণে শিগগিরই ব্যাংক কমিশন গঠনের পরামর্শ দিয়েছেন বিশ্লেষকরা। তারা বলছেন, কমিশনকে রাখতে হবে রাজনৈতিক প্রভাবমুক্ত। আর সুপারিশ বাস্তবায়নে থাকতে হবে স্বদিচ্ছা।

চলতি বছরের জানুয়ারিতে সংসদে ৮ হাজার ২৩৮টি ঋণ খেলাপি কোম্পানি ও প্রতিষ্ঠানে তালিকা প্রকাশ করেন অর্থমন্ত্রী। মোট খেলাপি প্রায় ৯৭ হাজার কোটি টাকা। গেলো বছরের মাঝামাঝিতে খেলাপির অঙ্ক দাঁড়ায় ১ লাখ ১২ হাজার কোটি টাকা। মোট ঋণের ১১ শতাংশই খেলাপি। যদিও বিশ্বব্যাংক বলছে, খেলাপের এ হার দ্বিগুণ। গেলো ১০ বছরে নানা অনিয়মে ধীরে ধীরে নাজুক অবস্থায় দিকে যাচ্ছে আর্থিক খাত। এমন অবস্থায় বেশ কয়েক বছর ধরে বলা হচ্ছে ব্যাংক খাত সংস্কারে জন্য প্রয়োজন একটি স্বল্প মেয়াদি স্বতন্ত্র কমিশন।

সবশেষ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, কমিশন গঠনের পরিকল্পনা রয়েছে; তবে তা সময় সাপেক্ষ।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংক কমিশন আমরা করব কিন্তু সময় লাগবে।

এর আগে নব্বইয়ের দশকে দেশের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের দুরাবস্থায় ২৬ শতাংশ ঠেকেছিলে ঋণ খেলাপি। পরে ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদের নেতৃত্বে সংস্কার কমিটির সুপারিশের ভিত্তিতে প্রাণ ফিরে পায় আর্থিক খাত। ২০০৮-২০০৯ সালে খেলাপি ঋণের হার কমে দাঁড়ায় ৬-৭ শতাংশে।

তবে বিশ্লেষকরা বলছেন, রাজনৈতিক স্বদিচ্ছা ছাড়া কাজে আসবে না কমিশন।


বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, ব্যাংক কিন্তু নয়ছয় হয়ে গেছে। এটা ঠিক করা কঠিন হবে। ঠিক করতে হলে আগে সরকারের উদ্দেশ্য ঠিক হতে হবে।

আর্থিক খাতের এ সঙ্কট কাটিয়ে উঠতে ব্যাংক কমিশনের জোরা দাবি জানিয়ে আসছে বেসরকারি সংস্থা সিপিডি। তারা বলছে, কমিশন গঠনের সিদ্ধান্ত ইতিবাচক। তবে যত দ্রুত কাজটি করা যাবে ততই দেশের আর্থিক খাতের জন্য মঙ্গলজনক।

সিপিডির সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলেন, এটা যত তাড়াতাড়ি করা যায় ততোই ভালো।

আর্থিক খাত সংস্কার করে আমানতকারীদের আস্থা ফেরাতে না পারলে আরো বড় সঙ্কটে পড়বে খাতটি। আর দীর্ঘ মেয়াদে ভুক্তোভোগী হতে হবে গোটা বাংলাদেশের অর্থনীতির। এমন মত বিশ্লেষকদের।


1